ওয়ানডেতে কি ভাগ্য ফিরবে ক্যারিবীয়দের?

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৮, ১৩:১৪

টেস্ট সিরিজে তারা ছিল নখদন্তহীন। দুটি ম্যাচেই মাত্র তিন দিনে ভারতের কাছে হেরে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। আজ গুহাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে স্বাগতিকদের মুখোমুখি হচ্ছে ক্যারিবীয়রা। এই ম্যাচকে সামনে রেখে ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন জেগেছে- রঙিন পোশাকের শুরুটা কি রঙিন হবে জেসন হোল্ডার ব্রিগেডের?
ওয়ানডেতে ভারত-ওয়েস্ট ইন্ডিজের দ্বৈরথ বেশ পুরনো। এখন পর্যন্ত ১২১ বার দেখা হয়েছে তাদের। ৬১ ম্যাচে জিতেছে ক্যারিবীয়রা, ভারতের জয় ৫৬টিতে। তবে সাম্প্রতিক বছরগুলোতে ম্যান ইন ব্লুরা বেশ এগিয়ে গেছে। এই সিরিজেই ওয়েস্ট ইন্ডিজকে ছুঁয়ে ফেলার সুযোগ বিরাট কোহলির দলের সামনে। এশিয়া কাপে বিশ্রামে থাকা কোহলি ফিরেছেন দলে। ভারত তাই পূর্ণশক্তির দল পাচ্ছে । টেস্ট সিরিজ মিস করা রোহিত শর্মা আর শিখর ধাওয়ান যোগ দিচ্ছেন ওপেনিংয়ে। দলে রাখা হয়েছে উদীয়মান তারকা ঋষভ পান্তকেও। ইংল্যান্ড সফরে টেস্ট অভিষেক হওয়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ওভালে সেঞ্চুরি হাঁকিয়ে নিজ প্রতিভার জানান দেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টে ৯০ গড়ে তার ব্যাট থেকে এসেছে ১৮৪ রান! তবে পান্ত যদি খেলেন তবে স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খেলবেন। কারণ, উইকেটের পেছনে মহেন্দ্র সিং ধোনির বিকল্প এখনও পায়নি ভারত। ধোনি এই দলটির জন্য কতোটা গুরুত্বপূর্ণ তার নজির মিলেছে সম্প্রতি এশিয়া কাপেই। কোহলির অনুপস্থিতিতে রোহিত অধিনায়কের দায়িত্ব পেলেও ধোনির নির্দেশেই পরিচালিত হয়েছে গোটা দল।
হার্ডিক পান্ডিয়ার ইনজুরিতে স্পিনিং অলরাউন্ডার রবিন্দ্র জাদেজাকে সুযোগ দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তবে স্বাগতিকদের মূল অস্ত্র চায়নাম্যান কুলদীপ যাদব আর লেগস্পিনার যুযবেন্দ্র চাহাল। পেস বিভাগে বরাবরের মত ভারতের ভরসার প্রতীক ভুবনেশ্বর কুমার-জাসপ্রিত বুমরাহ।
অপরদিকে, ওয়েস্ট ইন্ডিজ দলটি একেবারে তরুণ। অভিজ্ঞ বলতে অধিনায়ক জেসন হোল্ডার, মারলন স্যামুয়েলস, কেমার রোচ আর দেবেন্দ্র বিশু। ২০১৪ সালে সর্বশেষ ভারত সফরে তারা ছিলেন। বাদবাকি সবাই এবারই প্রথম এখানে খেলতে এসেছেন। তবে তাদের সামর্থ্য আছে জয় তুলে নেয়ার। ফ্র্যাঞ্চাইজি টি২০ লিগে খেলার সুবাদে ক্যারিবীয় দলে প্রায় সবাই লং হ্যান্ডে ব্যাট চালাতে পারেন। ভারতের উইকেটগুলো সাধারণত রানপ্রসবা হয়, সেই সুবাদে দিন বদলের স্বপ্ন দেখতেই পারে ওয়েস্ট ইন্ডিজ। দেখা যাক, রঙিন পোশাকে তাদের শুরুটা কেমন হয়।
(ঢাকাটাইমস/২০ অক্টোবর/এআর)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত