প্যারিসে বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হলো দুর্গাপূজা

ফ্রান্স প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৮, ১৮:৩৪

দেবী বিসর্জনের মধ্য দিয়ে ফ্রান্সে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শেষ হয়েছে। শুধু রাজধানী প্যারিসেই ১০টি অস্থায়ী পূজা মণ্ডপে অনুষ্ঠিত হয়েছে শারদীয় দুর্গাপূজা। প্রতিটি মণ্ডপ সাজানো হয় নান্দনিক সাজে। ঢাক-ঢোল, শঙ্খ আর কাঁসার ধ্বনিতে মুখরিত ছিল মণ্ডপগুলো।

শুক্রবার পূজার শেষ দিনেও সন্ধ্যার পর অস্থায়ী মণ্ডবগুলোতে ভক্ত ও দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ১৫ অক্টোবর সোমবার ষষ্টি পূজার মধ্যদিয়ে শুরু হওয়া এ উৎসবে প্রতিদিনই আয়োজন করা হয় বিশেষ পূজা, মোড়ক উন্মোচনও সাংস্কৃতিক অনুষ্ঠান মালার। সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ, লন্ডন, ভারতীয় শিল্পী ও ফ্রান্সের স্থানীয় শিল্পীরা অংশ নেন।

পূজার নবমীর দিনে বৃহস্পতিবার পূজামণ্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময় করতে আসেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজি ইমতিয়াজ হোসেন, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, দূতাবাসের হেড অব চ্যান্সরি হযরত আলী খান, ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ, ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সদস্য সচিব মোহা. আব্দুল মালেক হিমুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ।

শারদীয় এ উৎসব সুষ্ঠুভাবে শেষ হওয়ায় জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফ্রান্সের সমন্বয়কারী সুব্রত ভট্টাচার্জ শুভ, সভাপতি সুশীল বণিক, বাংলাদেশ সার্বজনীন পূজা উদযাপন পরিষদ সাধারণ সম্পাদক বিজয় শাহাসহ ফ্রান্সের পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :