পর্তুগালে শারদীয় দুর্গোৎসব পালন

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৮, ১৮:৪৩

আনন্দমুখর পরিবেশে লিসবনে সনাতন ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে লিসবনের আরিয়োশ এলাকায় প্রবাসী বাংলাদেশি ও কলকাতার হিন্দু সম্প্রদায়ের লোকজন অস্থায়ী পূজামণ্ডপ তৈরি করে।

পূজামণ্ডপে সকাল থেকে রাত পর্যন্ত ভক্তদের প্রার্থনা ও নানা অনুষ্ঠানের আয়োজন চলে। এছাড়াও ভারত ও নেপালের হিন্দু সম্প্রদায়ের লোকজন আরও দুটি অস্থায়ী মণ্ডপ নির্মাণ করে দুর্গাপূজা পালন করেন।

লিসবনের দুর্গাপূজায় মণ্ডপে মহালয়া, দেবী বোধন ও শ্রী শ্রী দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী, বিজয়া দশমী ও শ্রী শ্রী লক্ষ্মী পূজা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় পূজামণ্ডপ পরিদর্শন ও হিন্দু ধর্মালম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পর্তুগালের বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী, দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদসহ দূতাবাসের কর্মকর্তা এবং পর্তুগালের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। তাদেরকে অভ্যর্থনা জানান পূজা উদযাপনের আয়োজক কমিটির সভাপতি অনিক দেব রায় ও সাধারণ সম্পাদক পিলু রঞ্জন।

এই সময় পূজা উদযাপনের আয়োজক কমিটির সভাপতি অনিক দেব রায় বলেন, দুর্গা পূজা একটি অসাম্প্রদায়িক উৎসব আর সকল প্রকার অমঙ্গল থেকে দেশ ও দেশের মানুষ ও পৃথিবীকে রক্ষা করতেই দুর্গা মায়ের আগমন। সার্বজণীন এই উৎসবের আয়োজন করতে পেরে দারুণ খুশি পর্তুগাল বসবাসরত প্রবাসীরাও। এছাড়াও পূজা মণ্ডপে নৃত্য ও গান পরিবেশনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, এতে পর্তুগাল প্রবাসী বাংলাদেশি স্থানীয় শিল্পীরা অংশ নেন।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত