হেরেই চলেছে শ্রীলঙ্কা

প্রকাশ | ২০ অক্টোবর ২০১৮, ২০:১৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

হেরেই চলেছে শ্রীলঙ্কা। সিরিজের প্রথম ওয়ানডেটি পরিত্যক্ত হবার পর দুই ম্যাচ তারা হেরেছে। ক্যান্ডিতে সিরিজের চতুর্থ ওয়ানডেটি ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৮ রানে জিতেছে ইংল্যান্ড, এক ম্যাচ হাতে রেখে তারা নিশ্চিত করেছে সিরিজও।

২৭৪ রানের লক্ষ্য সহজ ছিল না।তবে ইংল্যান্ড যেভাবে ব্যাট করছিল, তাতে কাজটাকে কঠিনও মনে হচ্ছিল না একেবারে। এরই মাঝে ঝমঝমিয়ে নামল বৃষ্টি। ২৭ ওভার শেষে রানরেটে এগিয়ে ছিল ইংলিশরাই। বৃষ্টির দাপট বেশি থাকায় ম্যাচটি আর মাঠে গড়ানোর সম্ভাবনা ছিল না। তাই ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ফল বের করতে হয়েছে।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল শ্রীলঙ্কা। একটা সময় ১০২ রানে ৪ উইকেট হারিয়ে কিছুটা বিপদে পড়লেও দাসুন শানাকা আর থিসারা পেরেরার ব্যাটে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সফরকারিরা। ৭ উইকেটে তারা দাঁড় করায় ২৭৩ রানের পুঁজি।

দলের এই লড়াকু পুঁজি গড়ে দেয়ার পেছনে বড় অবদান ছিল ওপেনার নিরোশান ডিকভেলারও। তিনি করেন ৫২ রান। এছাড়া শেষদিকে নেমে ২৬ বলে ৩২ রানের ঝড়ো ইনিংস খেলেন আকিলা ধনঞ্জয়া।

ইংল্যান্ডের পক্ষে ২টি উইকেট নেন মঈন আলি। একটি করে উইকেট ক্রিস ওকস, টম কুরান আর আদিল রশিদের।

২৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইংল্যান্ডকে ভালো একটি সূচনা এনে দেন দুই ওপেনার জেসন রয় আর অ্যালেক্স হেলস। এই জুটিতে আসল ভূমিকাটা অবশ্য পালন করেছেন রয়ই। ৫২ রানের জুটিতে হেলসের অবদান মাত্র ১২ রান। ৪৯ বলে ৪৫ করে আউট হন রয়।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে তৃতীয় উইকেট জুটিতে ৫৬ রানে অবিচ্ছিন্ন ছিলেন জো রুট আর ইয়ন মরগান। রুট ৩২ আর মরগান ৩১ রান নিয়ে ব্যাট করছিলেন। ২৭ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ছিল ২ উইকেটে ১৩২ রান।

 (ঢাকাটাইমস/২০অক্টোবর)