চীনে তেল মজুদ করছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ০৯:৫৮

ইরানের পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। নভেম্বরে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিষেধাজ্ঞার পর তেল বিক্রি করতে যাতে কোনো সমস্যা না হয় এ কারণে চীনে তেল মজুদ করছে ইরান।

নতুন মার্কিন নিষেধাজ্ঞা আরোপ হলে এই তেল চীনের কাছে বা বিশ্বের বিভিন্ন দেশের কাছে বিক্রির উদ্দেশ্যে এমন পরিকল্পনা হাতে নিয়েছে ইরান।

ইরানের জাতীয় ট্যাংকার কোম্পানির সূত্র দিয়ে রয়টার্স জানিয়েছে, ইরান থেকে বিশাল তেলবাহী জাহাজ চীনের দিকে যাত্রা করেছে। ইরান এ পর্যন্ত দুই কোটি ব্যারেল তেল পাঠিয়েছে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় ডালিয়ান বন্দরে। সেখান থেকে কোন দেশের কাছে তেল বিক্রি করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ওই সূত্র।

রয়টার্সকে সূত্রটি জানিয়েছে, ‘যেমনটি আমাদের নেতারা বলছেন যে, ইরানের তেল বিক্রি বন্ধ করা অসম্ভব হবে সে কারণে আমরা তেল বিক্রির জন্য নানা পথ খুঁজে বের করছি। যখন আমাদের ট্যাংকার ডালিয়ান বন্দরে পৌঁছাবে তখন আমরা সিদ্ধান্ত নেব এ তেল চীনের কাছে নাকি অন্য কোনো দেশের কাছে বিক্রি করব।’

চীনের ডালিয়ান বন্দরে বেশ কয়েকটি বড় আকারের তেল শোধনাগার রয়েছে। প্রতি মাসে সেখানে দশ লাখ থেকে ৩০ লাখ ব্যারেল ইরানি তেল সরবরাহ করা হয়।

তবে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ হলেও বেশ কয়েকটি দেশ তা মানবে না বলে সরাসরি জানিয়ে দিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই ইরানের সঙ্গে চুক্তি অব্যাহত রাখতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউরোপ।

ঢাকাটাইমস/২১অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত