বাধার মুখে পশ্চিমবঙ্গের নতুন নাম 'বাংলা'

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ১০:৫৪ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ১০:৪২

বাংলাদেশের সঙ্গে নামের কিছুটা মিল থাকায় পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নতুন নাম ‘বাংলা’ নিয়ে ফের আপত্তি জানিয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এই আপত্তির কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পররাষ্ট্রমন্ত্রণালয় নতুন নামকরণে ছাড়পত্র দিলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগাযোগ করছে পশ্চিমবঙ্গের মমতা সরকার।

গত জুলাই মাসে রাজ্যের বিধানসভায় নতুন নামের প্রস্তাব পাশ করে তা কেন্দ্রের কাছে পাঠানো হয়েছিল। এর আগে ২০১৬ সালের আগস্ট মাসে রাজ্যের নামকরণ বাংলায় ‘বাংলা’, ইংরেজিতে ‘বেঙ্গল’ এবং হিন্দিতে ‘বাঙ্গাল’ করার প্রস্তাব গ্রহণ করে তা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। তিনটি ভাষায় একই রাজ্যের তিনটে নাম গ্রহণযোগ্য মনে হয়নি বলে সেবার সেই প্রস্তাব বাতিল করে দেওয়া হয়। পরে রাজ্যের নাম বাংলা, ইংরেজি এবং হিন্দিতে ‘পশ্চিমবঙ্গ’ করার প্রস্তাবও দেওয়া হয়েছিল নবান্নের তরফে। তাতেও সায় দেয়নি কেন্দ্র।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, পশ্চিমবঙ্গের নাম বাংলা করলে, আন্তর্জাতিক স্তরে বাংলাদেশের সঙ্গে তার ফারাক করার ক্ষেত্রে সমস্যা হবে। এই নিয়ে আপত্তি আসতে পারে প্রতিবেশী দেশের তরফ থেকেও। তাই নাম পরিবর্তনের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রণালয়কে চিঠি লিখে তাদের মতামত জানতে চাওয়া হয়েছে। রাজ্যের নাম পরিবর্তনের জন্য সংবিধানের এক নম্বর তফসিলে সংশোধনী আনতে হবে। এর আগে, ‘ওড়িশা’ রাজ্যের নামকরণ ‘ওডিশা’ হওয়ার সময়েও সংবিধান সংশোধন করতে হয়।

গত ২০১৬ সালে দিল্লিতে আন্তঃরাজ্য পরিষদের বৈঠকে ইংরেজি নামের ক্রমানুসারে ‘ওয়েস্ট বেঙ্গল’ ছিল একদম শেষে। রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে সেবার বক্তাদের তালিকায় শেষ নামটি ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। নবান্ন সূত্রে জানা গিয়েছে, শুধু মুখ্যমন্ত্রী কেন, ইংরেজি নামের ক্রমতালিকায় ‘ডব্লিউ’ শেষের দিকে থাকায়, এহেন নানা গুরুত্বপূর্ণ বৈঠকে পশ্চিমবঙ্গের প্রতিনিধিদের সুযোগ কম হয়। আর সে কারণেই ‘বাংলা’ নামকরণের সিদ্ধান্ত।

ঢাকাটাইমস/২১অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :