‘রেডিওতে প্রথমবার কথা বললাম’

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ১১:২১

রাজধানীর বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ স্কাউট গ্রুপের সদস্য মেহেনাজ মেহরীন। সে সপ্তম শ্রেণির শিক্ষার্থী। রবিবার সকালে সে হ্যাম রেডিও দিয়ে মোহাম্মদ পুরের বাসিন্দা ও স্কাউটস সদস্য আফরোজার সঙ্গে কথা বলে। এই দুই স্কাউট সদস্য এই প্রথম বারের মত হ্যাম রেডিও দিয়ে কথার সুযোগ পেলো। এই দুই স্কাউট সদস্য অংশ নিয়েছে ৬১ তম রেডিও জাম্বুরিতে।

এই দুই শিক্ষার্থীর মত দেশের কয়েক হাজার স্কাউটস সদস্য হ্যাম রেডিও অপারেটরদের সহায়তায় রেডিওতে কথা বলে একে অপারের সঙ্গে যোগাযোগ সম্পন্ন করে।

মেহেনাজ ঢাকাটাইমসকে বলে, ‘এই প্রথমবারের মত রেডিওতে কথা বললাম। রেডিওর মাধ্যমে অন্য স্কাউট সদস্যের সঙ্গে কথা বলে ভালো লাগলো। আমি পড়াশোনা শেষ করে চিকিৎসক হতে চাই। পাশাপাশি শখ হিসেবে হ্যাম চর্চা করবো।’

১৯ অক্টোবর থেকে পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও চলছে জাম্বুরি অন দ্য এয়ার বা ৬১তম জোটা এবং জাম্বুরি অন দ্যা ইন্টারনেট বা ২২তম জুটি।

এবারের জোটাজোটি উৎসবের থিম থিম নির্ধারণ করা হয়েছে ‘লাইফ অন দ্যা ল্যান্ড’।

বিগত বছরের মত এবারও জাম্বুরি অন দ্যা এয়ারের সহযোগিতা করছে দেশের অ্যামেচার রেডিও অপারেটররা। তারা বাংলাদেশ স্কাউটসের সহায়তায় ঢাকাসহ ১৬টি রেডিও স্টেশন স্থাপন করেছে। এসব স্টেশনে স্কাউটসের পাশাপাশি দায়িত্বে রয়েছেন ৪৩ জন হ্যাম।

স্কাউটদের ভাষায় ‘জোটা’ হলো দেশে-বিদেশের স্কাউটদের সঙ্গে রেডিওতে কথা বলার একটি অনুষ্ঠান। যেটাকে সংক্ষেপে বলা হয় জাম্বুরি অন দ্যা এয়ার।

অন্যদিকে ‘জোটি’ হলো ইন্টারনেট ব্যবহার করে স্কাউটদের সঙ্গে কথা বলা। এটাকে স্কাউটরা বলেন জ্যাম্বুরি অন দ্যা ইন্টারনেটে।  

হ্যাম সংগঠক অনুপ কুমার ঢাকা টাইমসকে ভৌমিক বলেন, ‘বাংলাদেশ স্কাউটসের আহ্বানে জোটায় অংশ নিয়েছে ৪৩ জন হ্যাম। হ্যাম ও স্কাউটদের সহযোগিতায় ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ১৬টি হ্যাম রেডিও স্টেশন স্থাপন করা হয়েছে। এসব স্টেশনে এসে স্কাউটস সদস্যরা হ্যাম রেডিওর মাধ্যমে দেশ-বিদেশের স্কাউটসদের সঙ্গে কথা বলছেন।

অনুপ কুমার ভৌমিক জানান, স্কাউটদের জোটা বা রেডিও জাম্বুরিতে সারা পৃথিবীতেই হ্যামরা সহযোগিতা করে আসছে। বাংলাদেশেও জোটা উৎসবে অগ্রণী ভূমিকা পালন করছে হ্যাম রেডিও অপারেটররা।

৬১ তম জোটা উৎসবে ঢাকাসহ দেশের আরো পাঁচটি স্থানে এইচএফ হ্যাম রেডিও স্থাপন করা হয়েছে। ইউএইচএফ রেডিও স্টেশন হয়েছে ১১টি। এসব স্টেশনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে বাংলাদেশ স্কাউটস।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত