২০২৩ ক্রিকেট বিশ্বকাপেও ১০ দল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ১৩:৪০

বিশ্বব্যাপি ফুটবলের জনপ্রিয়তা বাড়াতে ফিফা দল সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অথচ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কি না দল সংখ্যা কমানোর পক্ষে! ইংল্যান্ডে অনুষ্ঠেয় আগামী আসরে ১০ দল লড়বে শিরোপা যুদ্ধে। ভারতে আয়োজিত ১৩তম আসরেও এই সংখ্যার কোনো পরিবর্তন আসছে না বলেই নিশ্চিত করেছেন আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন।
২০২৩ বিশ্বকাপ বাছাইপ্রক্রিয়ায় অবশ্য পরিবর্তন এনেছে আইসিসি। মোট ৩২টি ক্রিকেট খেলুড়ে দেশ মূল পর্বের টিকিটের জন্য প্রতিযোগিতা করবে। এর মধ্যে ১৩টি দল একে অপরের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে অংশ নেবে। যেটাকে ‘আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ’ নামে নামকরণ করা হয়েছে। ২০২০ সালের জুলাই থেকে ২০২২ সাল পর্যন্ত মোট ১৫৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সেরা ৮ দল সরাসরি ২০২৩ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। বাকি ৫ দল বিশ্বকাপ বাছাই (২০২২) পর্বে অংশ নেবে। সেখান থেকে আরও দুটি দল মূল পর্বের টিকিট কাটবে।
উল্লেখ্য, ২০২৩ সালের ৯ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত মাঠে গড়াবে ১৩তম ক্রিকেট বিশ্বকাপ। ২০২২ সালের মে মাসের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে ১০ দল।
সুপার লিগে যে ১৩ দল খেলবে : বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, আফগানিস্তান, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং হল্যান্ড।


(ঢাকাটাইমস/২১অক্টোবর/এআর)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত