হ্যামদের সহযোগিতায় শেষ হলো রেডিও জাম্বুরি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ১৬:৪৫ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ১৬:৩৯

বড় আয়োজন এবং বিপুল সংখ্যক স্কাউটসদের অংশগ্রহণে শেষ হলো ৬১তম জোটা উৎসব বা রেডিও জাম্বুরি। বিশ্বের অন্যান্য দেশের মতো ১৯ অক্টোবর থেকে দেশজুড়ে স্কাউটসদের এই উৎসব শুরু হয়। আজ সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসবের পরিসমাপ্তি ঘটে।

জোটা উৎসবে বাংলাদেশের ৪৩ জন অ্যামেচার রেডিও অপারেটর অংশ নেয়। ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে ১৬টি রেডিও স্টেশন স্থাপন করা হয়। এসব স্টেশনে স্কাউটস সদস্যদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

দুপুরে রাজধানীর গ্রাফিক্স আর্টস ইনস্টিটিউটে কথা হয়, আল ফাইদী। সে মোহাম্মদ মডেল স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির সদস্য। ফাইদী ওই স্কুলের স্কাউট সদস্য। সে বলে, ‘এই প্রথম রেডিওতে কথা বললাম। নারায়ণগঞ্জের গুনগুনী নামের একজন গার্লস স্কাউটের সঙ্গে কথা বলেছি।’

ওই একই স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী রাহিন নামের আরেক স্কাউট সদস্য বলে, এবারই প্রথম রেডিওতে কথা বলা শিখলাম। জানলাম মোবাইল নেটওয়ার্ক বন্ধ থাকলেও দুযোর্গের সময় রেডিওতে যোগাযোগ করা সম্ভব।

রাইন বড় হয়ে হ্যাম রেডিও অপারেটর হওয়ার প্রত্যয় ব্যক্ত করে। এদিকে রাজধানীর স্কাউট ভবনে রেডিও জ্যাম্বুরির কন্ট্রোল সেন্টার স্থাপন করা হয়েছিল। তিন দিন সেখান থেকে রেডিও যোগাযোগ সম্বনয় করা হয়। সেখানে কথা হয় হ্যাম সংগঠক অনুপ কুমারের সঙ্গে। তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘এবারই বেশি সংখ্যক স্কাউটস সদস্য রেডিওতে কথা বলার সুযোগ পেয়েছে। এক্ষেত্রে হ্যামদের প্রত্যক্ষ সহযোগিতা ছিল।’

অনুপ কুমার ভৌমিক জানান, স্কাউটদের জোটা বা রেডিও জাম্বুরিতে সারা পৃথিবীতেই হ্যামরা সহযোগিতা করে আসছে। বাংলাদেশেও জোটা উৎসবে অগ্রণী ভূমিকা পালন করছে হ্যাম রেডিও অপারেটররা। বাংলাদেশ স্কাউটসের পক্ষ থেকে জানানো হয়, বিগত বছরের মতো এবারও জাম্বুরি অন দ্য এয়ারের সহযোগিতা করছে দেশের অ্যামেচার রেডিও অপারেটররা। তারা বাংলাদেশ স্কাউটসের সহায়তায় ঢাকাসহ ১৬টি রেডিও স্টেশন স্থাপন করা হয়েছিল।

৬১তম জোটা উৎসবে ঢাকাসহ দেশের আরো পাঁচটি স্থানে এইচএফ হ্যাম রেডিও স্থাপন করা হয়েছিল। ইউএইচএফ রেডিও স্টেশন স্থাপন করা হয়েছিল ১১টি। হ্যামদের পাশাপাশি এসব স্টেশনের সার্বিক তত্ত্বাবধানে ছিল বাংলাদেশ স্কাউটস।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত