গ্রহণযোগ্য নির্বাচনের প্রত্যাশা যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ১৯:২১

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক দেখতে চায় যুক্তরাষ্ট্র। ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে শহীদুল হকের সঙ্গে এ বৈঠক করেন তিনি।

এলিস ওয়েলস তিন দিনের সফরে শনিবার বিকালে ঢাকায় এসেছেন।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলসের সঙ্গে নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়।’

নির্বাচন ব্যতিত কোনো বিষয়ে আলোচনা হয়েছে কিনা সাংবাদিকরা জানতে চান পররাষ্ট্র সচিবের কাছে। জবাবে শহীদুল হক বলেন, ‘নির্বাচন ছাড়াও তার সঙ্গে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে কৌশলগত সম্পর্কের বিষয়ে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র সেখানে বাংলাদেশের শক্তিশালী অংশগ্রহণ চায়।’

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এলিস ওয়েলস তার সফরের সূচি অনুযায়ী আজ কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন। সেখানে তিনি জাতিসংঘের বিভিন্ন সংস্থা, এনজিও ও স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকায় ফিরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন বৈঠকের আলোচনায় অংশ নেয়ার পাশাপাশি রোহিঙ্গা সংকট ও নির্বাচন নিয়ে গুরত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন।

এলিস ওয়েলসের বাংলাদেশে এটি দ্বিতীয় সফর। এর আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী ২০১৭ সালের আগস্ট মাসে ঢাকা সফর করেন।

(ঢাকাটাইমস/২১ অক্টোবর/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত