১০ বছরে রাজধানীতে ৩৮৮.৯৬ কিমি ফুটপাত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ২২:৪১ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ২০:২৬

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন জানিয়েছেন, গত ১০ বছরে রাজধানীতে ৩৮৮.৯৬ কিমি ফুটপাত নির্মিত হয়েছে। তিনি বলেন, বর্তমানে ২০.৪২ কিলোমিটার ফুটপাত নির্মাণ ও উন্নয়নের কাজ চলমান রয়েছে। ভবিষ্যতে আরো ৮২.৪২ কিলোমিটার ফুটপাত নির্মাণ করা হবে।

রোববার জাতীয় সংসদে সরকারি দলের এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে  একথা জানান তিনি। মন্ত্রী সংসদে উপস্থিত না থাকায় তার পক্ষে উত্তর দেন প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা ।

মন্ত্রী জানান,  ঢাকা উত্তর সিটিতে ১৯৩.৭১ ও দক্ষিণ সিটিতে ১৯৫.২৫ কিলোমিটার ফুটপাত নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ৮০ কিলোমিটার ফুটপাত প্রতিবন্ধীবান্ধব হিসাবে নির্মিত হয়েছে।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ সর্বদা ফুটপাত থেকে অবৈধ দখল উচ্ছেদ করতে বদ্ধপরিকর। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

আইয়ুব বাচ্চুর মৃত্যুতে শোক

সদ্যপ্রয়াত ব্যান্ডসংগীত শিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রস্তাব নেওয়া হয়েছে। তিনি ছাড়াও সাবেক সংসদ সদস্য, দেশি-বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

রোববার দশম স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২৩তম ও শেষ অধিবেশন শুরুর পরেই তাদের নামে  শোক প্রস্তাব উত্থাপিত ও গৃহীত হয়।

পরে প্রয়াতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন শেষে তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

আইয়ুব বাচ্চু ছাড়াও সংসদে সাবেক সংসদ সদস্য  বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান, সংসদ সদস্য  বীর মুক্তিযোদ্ধা সাদির উদ্দিন আহমেদ, সংসদ সদস্য  ভাষাসৈনিক শাহ মো. আ. রাজ্জাক, সাবেক সংসদ সদস্য আবদুল গণি এবং সাবেক সংসদ সদস্য শাহ্ মোস্তানজিদুল হক খিজিরের নামে শোক প্রস্তাব আনা হয়।

এছাড়া বঙ্গবন্ধুর ঘনিষ্টজন ও আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি এম এ সামাদ, নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল (অব.) মোশাররফ হোসেন খান, শিক্ষাবিদ ভাষাসংগ্রামী সফর আলী আকন্দ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ওসমান গণি, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহর মা কাজী জেবুন্নেসা  বেগম, ভারতের প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ারের মৃত্যুতে শোকপ্রস্তাব নেওয়া হয়। 

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি, তানজানিয়ায় ফেরিডুবি, ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেল, ভারতের ঘূর্ণিঝড় তিতলিসহ দেশ-বিদেশে বিভিন্নস্থানে প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক প্রস্তাব আনা হয়।

পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলী

অধিবেশনের শুরুতে স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে নামের তালিকা অনুসারে জ্যেষ্ঠতার ভিত্তিতে তারা সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন,  ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, ফরিদুল হক খান, সাধন চন্দ্র মজুমদার, ফখরুল ইমাম ও সেলিনা জাহান লিটা।

অধিবেশন চলবে পাঁচদিন

চলতি সংসদের শেষ এই অধিবেশন পাঁচ কার্যদিবস চলবে। অধিবেশন শুরু হওয়ার আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন। কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মো. ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, আসম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক  বৈঠকে অংশ নেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুসারে প্রতিদিন বিকাল ৪টা ১৫ মিনিটে অধিবেশন শুরু হবে।  তবে প্রয়োজনে দিন ও সময় পরিবর্তন করতে পারবেন স্পিকার।

সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার বৈঠকে কার্যপত্র উপস্থাপন করেন। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীরা বৈঠকে উপস্থিত ছিলেন।

এর আগে সংসদের ২২তম অধিবেশন ১০ কার্যদিবস চললেও ১৮টি বিল পাস করে রেকর্ড গড়ে।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত