দেশের উন্নয়ন বিশ্লেষণ করে দেখালেন তারানা

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৮, ২২:১২

তথ্যপ্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিলে কথা রাখেন। তিনি বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত করেছেন। সর্বক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আগে মাতৃত্বকালীন ছুটি ছিল চার মাস, এখন তা বর্ধিত হয়ে ছয় মাস হয়েছে। ৩০ প্রকারের ওষুধ আমাদের দেশে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। ২০০৫-০৬ আমাদের বাজেট ছিল ৬১ হাজার ৫৭ কোটি, ২০১৮-তে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৪ লক্ষ ২৬৬ কোটি টাকা। এজিপি বাজেট ছিল ২০০৫-০৬ এ মাত্র ১৬ হাজার কোটি টাকা। বর্তমানে তা ১ লক্ষ ৬৪ হাজার কোটি টাকা হয়েছে। এভাবে সর্বক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

রবিবার দুপুরে টাঙ্গাইলে শহীদ স্মৃতি পৌরউদ্যানে প্রাথমিক শিক্ষক সমিতির সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলী ট্রানেলসহ ১০ বছরে সরকার বয়স্কভাতা দিয়েছে ১৪ হাজার ১৯৯ কোটি টাকা, বিধবা ও স্বামী পরিত্যাক্ত ভাতা দিয়েছে ৫ হাজার ২৬৮ কোটি টাকা, অস্বচ্ছল ও প্রতিবন্ধী ভাতা দিয়েছে ৩ হাজার ২৬৭ কোটি টাকা, শিক্ষা উপবৃত্তি দিয়েছে ৪ হাজার ৬১৬ কোটি টাকা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি দিয়েছে ১০ বছরে ১ হাজার ১৭১ কোটি টাকা, এতিমদের দিয়েছে ৬৬৫ কোটি টাকা, সরকার ২০১৮ সালে ২ কোটি ৫০ লক্ষ ছাত্রছাত্রীর মধ্যে ১০ কোটি ৭০ লক্ষ বই বিতরণ করেছে।

তিনি আরও বলেন, ১৫টি কমিউনিটি বেতার ও ৪৪টি টিভি চ্যানেল সম্প্রচারসহ ঢাকা হতে ২২১টি পত্রিকা প্রকাশিত হচ্ছে। শিক্ষাক্ষেত্রে শিক্ষাখাত ছিল ২০০৯ এ মাত্র ৪৪ শতাংশ, বর্তমানে ৭৩ শতাংশ। ২০০৯ থেকে এ পর্যন্ত ১২ হাজার ৪৯২টি শিক্ষাকার্যক্রমের কাজ হাতে নেয়া হয়েছে। ৯ বছরে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক পর্যায়ে মোট ১ লক্ষ ৯ হাজার ৫৭৮ জন শিক্ষক নিয়োগ ও ১ লক্ষ ৩ হাজার শিক্ষকের চাকরি জাতীয়করণ করা হয়েছে। ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক স্কুল সরকারি করা হয়েছে। এ বছর শিক্ষাক্ষেত্রে ৫৩ হাজার ৫০৪ কোটি বাজেট বরাদ্দ হয়েছে, যা মোট বাজেটের ১২ শতাংশ। প্রতিটি মানুষের প্রতি সরকারের সহানুভূতি রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো. মনছুর আলী, জেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার মো. মোস্তাফিজুর রহমান, দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লায়ন এম শিবলী সাদিক প্রমুখ।

জেলা প্রাথমিক শিক্ষককল্যাণ সমিতির সভাপতি মো. আব্দুর রউফ-এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কাজল সরকার ও যুগ্ম-সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষে একই পরিবারের ৫ জন নিহত

অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত প্রক্টর ও সহপাঠী রিমান্ডে

ফের মিয়ানমারের গুলির শব্দে কাঁপল টেকনাফের মাটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :