এশিয়া-প্যাসিফিক স্কাউট অঞ্চলের মেম্বার রফিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৮, ১৩:১৭ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৮, ১৩:০৪

ফিলিপাইনে অনুষ্ঠিত হলো ২৬তম এশিয়া-প্যাসিফিক স্কাউট অঞ্চলের কনফারেন্স। ১৪ থেকে ১৯ অক্টোবর অনুষ্ঠিত কনফারেন্সে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (আন্তর্জাতিক) মোহাম্মদ রফিকুল ইসলাম খান। ২০১৮-২০২৪ সময়ের জন্য এশিয়া-প্যাসিফিক স্কাউট অঞ্চলের কমিটি মেম্বার হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি।

২৭টি দেশ নিয়ে গঠিত এশিয়া-প্যাসিফিক স্কাউট অঞ্চলের কার্যক্রম পরিচালনার জন্য ৬ বছরের জন্য ৫জন সদস্য নির্বাচিত করা হয়। বাংলাদেশের রফিকুল ইসলাম খান ছাড়াও জাপান, ফিলিপাইন, থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ার প্রার্থী অন্য ৪টি সদস্য পদে নির্বাচিত হয়েছেন।

স্কাউটার মোহাম্মদ রফিকুল ইসলাম খান ১৯৫৫ সালের ১৬ ফেব্রæয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ^বিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা সম্পন্ন করেন। শিক্ষকতা পেশায় জীবন শুরু করে, প্রশাসনিক ক্যাডার সার্ভিস হয়ে অবসর গ্রহণ করেন।

স্কাউটার মোহাম্মদ রফিকুল ইসলাম খান ১৯৬৫ সালে তেজগাঁও এর ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজ বর্তমান বিজ্ঞান কলেজে পড়াশুনার সময় স্কাউট সদস্য হিসেবে স্কাউট আন্দোলনে যোগদান করেন। তিনি ফাস্ট ক্লাস ব্যাজ অর্জন করেন। ১৯৭৯ সালে ঢাকা বিশ^বিদ্যালয় রোভার ক্রু থেকে প্রেসিডেন্ট’স রোভার স্কাউট বা পিআরএস অ্যাওয়ার্ড অর্জন করেন। ১৯৮৮ সালে সহকারী লিডার ট্রেনার ও ১৯৯২ সালে ইন্দোনেশিয়ায় কোর্স ফর লিডার ট্রেনার সম্পন্ন করেন।

১৯৮৭ সাল থেকে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় উপ কমিশনার প্রোগ্রাম, ২০০১ সাল থেকে জাতীয় কমিশনার এর দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (আন্তর্জাতিক) এর দায়িত্ব পালন করছেন।

স্কাউটার মোহাম্মদ রফিকুল ইসলাম খান বিশ^ স্কাউট সংস্থা, এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউটস এর প্রোগ্রাম কমিটির সদস্য এবং  Risk and Safety Task Force এর ভাইস চেয়ারম্যান ও প্রোগ্রাম কমিটির ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ স্কাউটস এর প্রশিক্ষণ, প্রোগ্রাম, গবেষণা ও মূল্যায়নে বিশেষ অবদান রাখার জন্য ১৯৯৯ সালে “রৌপ্য ইলিশ” এবং ২০০৮ সালে বাংলাদেশ স্কাউটস এর সর্বোচ্চ অ্যাওয়ার্ড “রোপ্য ব্র্যাঘ্র” প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/এসএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত