চাষী নজরুলের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৮, ০৮:৪২

বাংলাদেশের চলচ্চিত্রের সফল নির্মাতাদের একজন প্রয়াত চাষী নজরুল ইসলাম। তার হাত ধরেই এসেচিল স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১জন’।  এই ছবিটি নির্মাণের মাধ্যমেই ১৯৭২ সালে তিনি চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি অর্জন করেছিলেন একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননা।

আজ সেই গুণী নির্মাতার ৭৭তম জন্মবার্ষিকী। ১৯৪১ সালের ২৩ অক্টোবর চাষী নজরুল বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। সাংবাদিক হিসেবেও তিনি সুপরিচিত ছিলেন। বাবা-মায়ের জ্যেষ্ঠপুত্র চাষী নজরুল ১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের হাত ধরে চলচ্চিত্রে পর্দাপণ করেন। পরবর্তী সময়ে খ্যাতিমান পরিচালক, অভিনেতা ফতেহ লোহানী এবং ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন।

জীবদ্দশায় চাষী নজরুল ইসলাম বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির চার বার নির্বাচিত সভাপতি ছিলেন। জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সভাপতির পদও সামলেছেন। এ ছাড়া অসংখ্য সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। দেশের সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধভিত্তিক ও সাহিত্যনির্ভর চলচ্চিত্র নির্মিত হয় তার হাতে। সেগুলোর মধ্যে রয়েছে- ওরা ১১ জন, সংগ্রাম, হাঙ্গর নদী গ্রেনেট, মেঘের পরে মেঘ ইত্যাদি।

অন্যদিকে সাহিত্যনির্ভর চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে- দেবদাস, শুভদা, চন্দ্রনাথ, রবী ঠাকুরের সুভা, শাস্তি, বঙ্কিম চন্দ্রের ‘বৃষবৃক্ষ’ উপন্যাস অবলম্বনে বিরহ ব্যথা, মরমী শিল্পী হাসন রাজাকে নিয়ে ‘হাসন রাজা’ ইত্যাদি। এছাড়া মাওলানা ভাসানী এবং শেরে বাংলা এ কে ফজলুল হকসহ দেশের তিন বরেণ্য রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়েও তিনি জীবনীভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন।

ঢাকাটাইমস/২৩ অক্টোবর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত