মিয়ানমারের পাঁচ জেনারেলের ওপর অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৪:৪০ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৮, ১৩:২৬

রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত হত্যাকাণ্ডের ঘটনায় মিয়ানমার সেনাবাহিনীর প্রভাবশালী পাঁচ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া। আজ মঙ্গলবার থেকে তাদের ওপর নিষেধাজ্ঞা কার্যকর শুরু হয়েছে।

এর আগে দেশটির সেনাবাহিনীর বেশ কয়েকজন প্রভাবশালী জেনারেলের ওপর একইরূপে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। নিষেধাজ্ঞাকালীন দেশটিতে থাকা তাদের সম্পদও জব্দ করা হবে বলে অস্ট্রলিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। খবর আল জাজিরার।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিস পেইনে ওই পাঁচ বার্মিজ জেনারেলের পরিচয় জানিয়েছেন। তারা হলেন- অং কিউ জ্য, মাউং মাউং সোয়ে, অং অং, থান ও এবং খিন মাউং সোয়ে। দেশটির সেনাবাহিনীর এই প্রভাবশালী ব্যক্তিরা রাখাইনে গণহত্যা চালানোর নির্দেশ দিয়েছিলেন বলে বিভিন্ন তদন্তে উঠে এসেছে।

পাঁচজনের বেশিরভাগই এরই মধ্যে তাদের পদ থেকে ইস্তফা দিয়েছেন। তাদেরকে অস্ট্রেলিয়া ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত বছর আগস্টের শেষ দিকে রাখাইনে জাতিগত নিধনের উদ্দেশ্যে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালায় মিয়ানমার সেনাবাহিনী। সেসময় রোহিঙ্গাদের গ্রামের পর গ্রাম ধ্বংস করে দেয়া হয়। তাদের হত্যা, নারীদের ধর্ষণ করে দেশটির সেনাবাহিনী। ভয়াবহ সেই হামলার পর প্রাণে বাঁচতে নাফ নদী পার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয় সাত লক্ষাধিক রোহিঙ্গা।

এরপরই এ ঘটনায় নড়েচড়ে বসে গোটা বিশ্ব। মিয়ানমারের নিন্দা জানায় জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বড় বড় সংস্থা ও বিভিন্ন দেশ। রাখাইনে জাতিগত নিধনের উদ্দেশ্যে হত্যাকাণ্ড চালানো হয়েছিল বলে প্রতিবেদনে উল্লেখ করে জাতিসংঘ।

আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফেরত নেয়ার চুক্তি করলেও বরাবরই এ বিষয়টি নিয়ে গাফিলতি করে আসছে মিয়ানমার। এ ঘটনায় দেশটির কার্যত সরকার প্রধান ও শান্তিতে নোবেলজয়ী নেত্রী অং সাং সু চির ভাবমূর্তি ব্যাপকভাবে কমে এসেছে। তার বহু পদক ও সম্মাননা উঠিয়ে নিয়েছে বিভিন্ন দেশ ও সংস্থা।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :