জেনেভা পৌঁছেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৫:৪২ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৮, ১৫:১৬

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশ্ব বিনিয়োগ ফোরাম- ২০১৮ এর শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য পাঁচ দিনের সরকারি সফরে সুইজারল্যান্ডের জেনেভায় পৌঁছেছেন। খবর বাসসের।

রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি বিমান ২২ অক্টোবর স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার) জেনেভার কোয়েনট্রিন বিমানবন্দরে অবতরণ করে। এর আগে তিনি দুবাইয়ে বিকাল ৩টা পর্যন্ত সাড়ে ১০ ঘণ্টা যাত্রাবিরতি করেন।

আমিরাত এয়ারলাইন্সের একটি ফ্লাইট (ইকে ৫৮৫) রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের নিয়ে সোমবার বাংলাদেশ সময় রাত ২টা ৩ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

২২ অক্টোবর থেকে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত ইউরোপের জাতিসংঘ সদরদপ্তর জেনেভার প্যালেইস দ্যাস নেশন্সস-এ এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘টেকসই উন্নয়নের জন্য বিনিয়োগ’।

পরে সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জাতিসংঘ অফিসে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান, জেনেভা সরকারের স্থানীয় প্রতিনিধি এবং বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘ সম্মেলনের (ইউএনসিটিএডি) প্রতিনিধি রাষ্ট্রপতিকে বিমান বন্দরে অভ্যর্থনা জানান।

বিমানবন্দর থেকে রাষ্ট্রপতিকে মোটর শোভাযাত্রা সহকারে গ্রান্ড হোটেল কেমপিনস্কিতে নিয়ে যাওয়া হয়। সুইজারল্যান্ড সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় রাষ্ট্রপতি ‘বিশ্বায়নের নতুন যুগে বিনিয়োগ’ বিষয় গ্লোবাল লিডার্স ইনভেস্টমেন্ট সামিটে (সেশন-১)প্রথম বক্তা হিসেবে ভাষণ দেবেন। রাষ্ট্রপতির প্রেস সচিব একথা জানিয়েছেন।

বিনিয়োগ সম্মেলনে ভবিষ্যৎ পরিকল্পনা ও লক্ষ্য নিয়ে মতবিনিময়ে রাষ্ট্র ও সরকার প্রধানগণ, মন্ত্রীবৃন্দ এবং বিশ্বের কোম্পানিগুলোর সিইও’রা যোগ দেবেন। বিশ্বের বিনিয়োগ সংক্রান্ত ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় সংলাপ ও কর্মপরিকল্পনা নির্ধারণে ডবিউআইএফ’র দ্বিবার্ষিক এই উচ্চপর্যায়ের সম্মেলনে বহুপাক্ষিক স্টেকহোল্ডাররা সমবেত হয়েছেন। এতে বিশ্বায়ন ও শিল্পায়নের নতুন যুগের আন্তর্জাতিক বিনিয়োগের বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা গুরুত্ব পাবে। টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে অবদান রাখতে ‘উন্নয়নের জন্য বিনিয়োগ’ নিয়ে আলোচনা ও সংলাপের একটি প্লাটফরম এই সম্মেলন।

এর ফলে বৈশ্বিক বিনিয়োগ পরিস্থিতির ওপর প্রভাব ফেলতে পারেন এধরনের সর্বোচ্চ পর্যায়ের স্টেকহোল্ডার ও জাতিসংঘ সদস্যদেশগুলোকে একটি প্লাটফরমে নিয়ে আসতে বিশ্ব বিনিয়োগ ফোরাম সক্ষম হবে। এই দ্বিবার্ষিক সম্মেলনে ১৬০টি দেশের চার হাজারেরও বেশি স্টেকহোল্ডার সমবেত হয়েছেন।

ফোরামের এই শীর্ষ সম্মেলনের ফাঁকে রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন দেশের নেতাদের দ্বিপাক্ষিক বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

পাঁচ দিনের সফর সমাপ্ত করে রাষ্ট্রপতি ২৭ অক্টোবর দেশে ফিরবেন।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্বস্তি নেই মাছ-মাংসে, ফের বাড়ছে আলু-পেঁয়াজের দাম 

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :