‘ঘ’ ইউনিটের ফল বাতিল

যুগান্তকারী সিদ্ধান্ত: অনশনকারী আখতার

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৮, ১৭:২৩
‘ঘ’ ইউনিটে পরীক্ষা বাতিলের দাবিতে অনশনে আখতার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল করে নতুন করে পরীক্ষা নেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এই পরীক্ষা বাতিলের দাবিতে অনশন করা আখতার হোসেন। বলেছেন, ‘বিশ্ববিদ্যালয় এটি মনে রাখবে এবং ভবিষ্যতে প্রশ্ন যাতে আর ফাঁস না হয় সেজন্য এই সিদ্ধান্তটি বেরিয়ার (বাধা) হিসেবে কাজ করবে’।

গত ১২ অক্টোবর পরীক্ষা নেয়ার পর পর জানা যায়, আগেই প্রশ্ন ফাঁস হয়েছে সামাজিক মাধ্যমে। এর মধ্যেও প্রকাশ করা হয় ফলাফল। আর ২৬ শতাংশের বেশি পাসের হার দেখে একে অস্বাভাবিক হিসেবেই দেখেন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা।

এর মধ্যে গত মঙ্গলবার (১৬ অক্টোবর) ফল বাতিলের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে অনশনে বসেন আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আখতার। তিন দিন তিনি সেখানেই অবস্থান নিয়ে দাবি জানান।

এই অনশনে একাত্মতা জানায় সরকারপন্থী ছাত্র সংগঠন ছাত্রলীগও। তারাও পরীক্ষা বাতিল করে উত্তীর্ণদেরকে আবার পরীক্ষা নেয়ার দাবি জানায়।

অনশনের তৃতীয় দিন আখতারকে নেয়া হয় হাসপাতালে। আর সেখানে চিকিৎসা শেষে তিনি এখন হাসপাতাল ছেড়েছেন। আর এর মধ্যেই জেনেছেন বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের কথা।

এক প্রতিক্রিয়ায় ঢাকাটাইমসকে আখতার বলেন, ‘এই সিদ্ধান্তে আমি খুব খুশি হয়েছি। কারণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার ভুল বুঝতে পেরেছে। প্রশাসন এটি উপলব্ধি করতে পেরেছে যে আসলে প্রশ্নফাঁস হয়েছে এবং জালিয়াতি করে যারা ভর্তি হয়েছে তাদের বিশ্ববিদ্যালয়ে আসতে দেওয়া উচিত না।’ 

এখানেই বিশ্ববিদ্যালয় প্রশাসন থেমে থাকবে না বলেও আশা করেন এই ছাত্র। বলেন, ‘যারা জালিয়াতি করে ভর্তি হয়েছে এবং যারা এই অশুভ চক্রের সাথে জড়িত তাদের বিরুদ্ধে প্রশাসন শীঘ্রই কঠোর ব্যবস্থা নেবে’।

অনশনের ধকল কাটিয়ে এখন শারীরিকভাবে অনেক সুস্থ আখতার। বলেন, ‘এখন ভালো মোটামুটি, মেডিকেল থেকে চলে এসেছি।’

ঢাকাটাইমস/২৩অক্টোবর/এনএইচএস/ডব্লিউবি

 

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত