প্রতিটি উপজেলায় হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৮, ১৮:২০

দক্ষ জনশক্তি তৈরিতে দেশের প্রতিটি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণে সরকারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম।

মঙ্গলবার রাজধানীর জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মানিকগঞ্জ, সাতক্ষীরা ও নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনকালে এ তথ্য জানান তিনি।

‘বিভিন্ন জেলায় ৩০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের অধীনে এই তিনটি জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম শুরু হলো।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের গুরুত্ব তুলে ধরে নুরুল ইসলাম বলেন, ‘দেশের জনগণকে দক্ষ জনশক্তিতে রুপান্তরে কারিগরি প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। এজন্য আমরা বিভিন্ন জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণে গুরুত্ব দিচ্ছি।’

‘সরকার দক্ষ শ্রমিকদের বিদেশে পাঠানোর মাধ্যমে রেমিটেন্স বৃদ্ধি ও দেশের সুনাম অর্জনে নিরলস কাজ করে যাচ্ছে। প্রশিক্ষণ দিয়ে দক্ষ শ্রমিক তৈরি, নিরাপদে বিদেশ গমন, চাকরির নিরাপত্তা, ক্ষতিপূরণ আদায় এবং প্রবাসীরা পরিবার নিয়ে যেন সুখে থাকতে পারেন, সে লক্ষ্যে সরকার সব ধরনের কাজ করে যাচ্ছে।’

বিদেশগামীদের বাংলাদেশের সুনাম অর্জনে সচেষ্ট থাকার পাশাপাশি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রর প্রশিক্ষকদের কথা মেনে চলার আহ্বান জানান তিনি।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এনআই/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত