'দীপাবলিতে দুই ঘণ্টা পোড়ানো যাবে বাজি'

প্রকাশ | ২৩ অক্টোবর ২০১৮, ১৯:৫৭ | আপডেট: ২৩ অক্টোবর ২০১৮, ১৯:৫৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ভারতে বাজি পোড়ানো নিষিদ্ধ করেনি দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এক রায়ে সুপ্রিম কোর্ট বলেছেন, দীপাবলি বা দিওয়ালি উৎসবে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে। তবে অনলাইনে আতশবাজি কেনাবেচার ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে শীর্ষ আদালত।

বড় দিন ও ইংরেজিন নতুন বছর উদযাপনের সময়ও বাজি পোড়ানোর সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। রাত ১১ টা ৪৫ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিট পর্যন্ত বাজি পোড়ানোর অনুমতি দিয়েছে বিচারপতি এ কে সিকরি এবং বিচারপতি অশোক ভূষণ নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ। বাজি পোড়ানোর অনুমতি দেয়া হলেও কম দূষণ ছড়ায়, শুধুমাত্র সেই সমস্ত বাজিই কেনাবেচা করা যাবে বলে সাফ জানিয়েছে সুপ্রিম কোর্ট। সেই মতো নির্দেশ দেয়া হয়েছে বাজি প্রস্তুতকারকদেরও।

বাজি প্রস্তুতকারকদের জীবন-জীবিকা এবং সারা দেশের ১৩০ কোটি মানুষের স্বাস্থ্য, এই দু’টি বিষয়ের মধ্যে সামঞ্জস্য রেখেই রায় দেয়া হবে বলে এর আগে জানিয়েছিল সুপ্রিম কোর্ট। বাজি পোড়ানোর পর বায়ুদূষণের মাত্রা কমাতে কী করা যেতে পারে, তাই নিয়ে কেন্দ্রের মতামতও জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। তার আগে বাজি প্রস্তুতকারক, বাজি নিষিদ্ধ করার পক্ষের আবেদনকারী এবং দেশের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেছে শীর্ষ আদালত।

আনন্দবাজার জানায়, আবেদনকারীদের বক্তব্য ছিল, বায়ুদূষণের মাত্রা ২.৫ ইউনিটের বেশি হলে তা মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কারণ তাহলে বিভিন্ন ক্ষতিকর কণা বা পার্টিকল সরাসরি ফুসফুসে চলে যায়। অন্য দিকে বাজি প্রস্তুতকারকদের দাবি ছিল, বাজি সম্পূর্ণ নিষিদ্ধ না করে নিয়ন্ত্রণ করার কথা ভাবা হোক। একই সঙ্গে তাদের যুক্তি ছিল, বাজি ছাড়াও বাতাসের গতিবেগ এবং তাপমাত্রাও বায়ুদূষণের জন্য দায়ী। তাই সব কিছুর জন্য শুধুমাত্র বাজিকে দায়ী করা ঠিক নয়। বাজি পুরোপুরি নিষিদ্ধ করা হলে সারা দেশে অসংখ্য বাজি প্রস্তুতকারকদের জীবন ও জীবিকাও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে বলে জানান তারা।

এর আগে গত বছরের ৯ অক্টোবর দিওয়ালির আগে রাজধানী দিল্লিকে ভয়ঙ্কর দূষণের হাত থেকে রক্ষা করতে বাজি নিষিদ্ধ করেছিল শীর্ষ আদালত।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এসআই)