বৃটিশ আমলের জরাজীর্ণ রেলভবনে নতুন করে ছাদ

এম. মনিরুজ্জামান,রাজবাড়ী
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৮, ১৩:৪০

রাজবাড়িতে বৃটিশ আমলে নির্মিত রেলস্টেশন ভবনের ভিতের উপর নতুন করে দেয়া হচ্ছে ছাদ। প্রায় দেড়শ বছর আগের এ রেল স্টেশনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় তা মেরামতের উদ্যোগ নেয় রেলকর্তৃপক্ষ। তবে পুরনো জরাজীর্ণ এ ভবনটিতে নতুন করে ছাদ দেওয়ায় এর স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।

জানা যায়, বৃটিশ আমলে রাজবাড়ী রেলস্টেশনটি স্থাপন করা হয়। আর এই রেলস্টেশনকে ঘিরেই পরবর্তীতে জেলা শহরে পরিণত হয় রাজবাড়ী। ওই সময়ই তৈরি করা হয় একতলা রেলস্টেশনের লাল ভবন। এ ভবনে পরিচালিত হয়ে আসছে যাত্রী সেবার কাজ। তবে সংস্কারের অভাবে ওই ভবনের পলেস্তারা ভেঙে পড়া, ছাদ চুইয়ে পানি পড়াসহ অত্যন্ত ঝুকিপূর্ণ অবস্থায় চলছিল এ ভবনটি।

গত সেপ্টেম্বর মাসে পুন:সংস্কারের কাজ শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে ভবনের একটি অংশের ছাদ ভেঙে ফেলা হয়। ভেঙে ফেলা ছাদের ওই ভিতের উপরই ফের নতুন করে ছাদ দেয়া হচ্ছে।

সরজমিনে দেখা যায়, ওই ভবনের দরজার ওপরের অংশ ছাদসহ পর্যন্ত ভেঙে ফেলেছেন নিযুক্ত ঠিকাদারের শ্রমিকরা। সেই সাথে বৃটিশ আমলে তৈরি ওই দেয়ালের ওপরই নতুন করে গাঁথা হচ্ছে ইটের গাঁথুনি। আর এই গাঁথুনিটির উপর ফের ছাদ দেয়ার কাজ চলছে। রেল স্টেশনে আগত যাত্রী বৃদ্ধ আকবর আলী মিয়া বলেন, এক থেকে দেড়শ বছর আগের এই রেলস্টেশন ভবন স্থাপন করা হয়। অথচ রেলওয়ে কর্তৃপক্ষ এই ভবনের ছাদের অংশ ভেঙে পুরনো এই ভিতের উপর ফের ছাদ দিচ্ছে। পুরনো গাথুনি নতুন ছাদের ওজন সইতে পারবে কিনা আল্লাহই ভালো জানে। ওজনের ভাড়ে স্বল্প সময়ে এটি ভেঙে পড়বে না তার নিশ্চিয়তা কে দেবে? প্রশ্ন রাখেন তিনি।

সংস্কার কাজ করতে থাকা আশুলিয়ার ইনসিনেটি কনস্ট্রাকশনের প্রতিনিধি রেজাউল মোল্লা জানান, ২৮ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে নিয়ম মেনে তারা প্রায় ৩ মাস ধরে ২ হাজার ৯শত স্কয়ার ফুটের এই ভবন সংস্কারের কাজ করছেন।

তাদের সিডিউলে বলা হয়েছে, পুরোনো ১৫ ইঞ্চি দেয়ালের ভিতের দরজার উপরের অংশ পর্যন্ত ছাদসহ ভেঙে ফেলা এবং ভেঙে ফেলা অংশের উপর নতুর করে আরো দুই ফুট উচ্চতা বৃদ্ধি করে নতুন ছাদ স্থাপন। নতুন দরজা ও থাইগ্লাসের জানালা, মেঝে টাইলস করার কাজ তারা করছেন। আগামী কয়েক মাসের মধ্যেই তাদের এ কাজ শেষ হবে। তিনিও মনে করেন, পুরনো নয়, নতুন করে যদি ভবনটি নির্মাণ করা সম্ভব হতো তাহলে ভাল হতো। তবে তাদের কিছু করার বা বলার নেই। রেলওয়ে কর্তৃপক্ষের দেয়া নির্দেশনার আলোকেই তারা এ কাজ করছেন।

রাজবাড়ী রেলস্টেশন মাস্টার কামরুজ্জামান জানান, পুরোনো ভিতের উপর তাদের একটি ভবনের কাজ শুরু করা হয়েছে। বিষয়টা ঝুকিপূর্ণ। তাছাড়া এ রেলস্টেশনে আরেকটি ভবন রয়েছে, সে ভবনটিরও পলেস্তারা খুলে পড়েছে ছাদ চুঁইয়ে পানি পড়ছে। ফলে তারা ঝুকি নিয়েই কাজ করছেন।

জানতে চাইলে রাজবাড়ী রেলওয়ের সহকারী প্রকৌশলী আব্দুল হানিফ জানান, পুরনো ভিতের উপর নতুন করে ছাদ স্থপনের বিষয়টি ঝুকিপূর্ণ হবে না। কারণ তাদের প্রকৌশলীরা বিষয়টি খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

ঢাকাটাইমস/২৫অক্টোবর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :