বিচারক-আইনজীবীদের আরও আন্তরিক হওয়ার আহ্বান প্রধান বিচারপতির

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৮, ১৫:৫২

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, জনসংখ্যা বাড়ার সাথে সাথে মামলার সংখ্যাও বাড়ছে। সে অনুযায়ী মামলার নিষ্পত্তি হচ্ছে না। এর জন্য দায়ী অপর্যাপ্ত বিচারক ও এজলাস সংকট। মামলাজট কমাতে বিচারক ও আইনজীবীদের আরো আন্তরিক হতে হবে।

বৃহস্পতিবার কুমিল্লা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি বলেন, ‘আদালতকে তার কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার করতে এবং আইনজীবীদের বার বার শুনানির প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে। বার ও বেঞ্চ সহযোগিতামূলকভাবে এগিয়ে না এলে আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব নয়।’

বিশেষ অতিথির বক্তব্যে আইন, সংসদ ও বিচার বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে চায় বর্তমান সরকার। এই সরকার ক্ষমতায় আসার পর বিচারকাজকে গতিশীল করতে দেশের ৬৪টি জেলার আদালতে বিচারক নিয়োগ এবং এজলাস ও জনবলের সংকট দূর করেছে।

কুমিল্লা বিভাগের বিষয়ে তিনি বলেন, ‘কুমিল্লা বিভাগের পরিকল্পনা হয়ে গেছে। কিছু কারণে ঘোষণা করতে বিলম্ব হচ্ছে। তবে কথা দিলাম, কুমিল্লার নামেই বিভাগ হবে।’

কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা-৬ আসনের এম পি আ ক ম বাহাউদ্দিন বাহার। বক্তব্য দেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক ও জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল হাশেম খান।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/প্রতিনিধি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :