মন্ত্রী-সচিব সবার সিলই নকল করতেন তারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ অক্টোবর ২০১৮, ২০:৩৪ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৮, ২০:৩২

রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে পুলিশ ক্লিয়ারেন্স ও বিভিন্ন মন্ত্রণালয়ের ১০ হাজার ৭৮০টি নকল সিলসহ পররাষ্ট্র ও আইন মন্ত্রনালয়ের টি-বয়সহ জালিয়াতি চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার রাতে যাত্রাবাড়ীর গোলাপবাগ এলাকা থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তার সাতজন হলেন- সবুজ হোসেন, মোস্তফা কামাল, সুমন হোসাইন, জাকির হোসাইন, আব্দুর রহিম, আনোয়ার হোসেন নান্নু ও রুবেল মিয়া।

বৃহস্পতিবার সন্ধ্যায় সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোদ্দাসের হোসেন ঢাকাটাইমসকে এ তথ্য জানান।

পুলিশ কর্মকর্তা বলেন, গোপন তথ্যের ভিত্তিতে বিশেষ অভিযান চালিয়ে বুধবার রাজধানীর গোলাপবাগ এলাকা থেকে জালিয়াতি চক্রের ওই সাত সদস্যকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, গ্রেপ্তার প্রতারকরা বিদেশে পুলিশ ক্লিয়ারেন্স দিতো মোটা অংকের টাকার বিনিময়ে, সিল কাগজ, অ্যাম্বুসগুলো তারা সিল দিয়ে দিত। সমস্ত জেলা, সমস্ত থানা, কোর্টের সিলও আছে। এরা যেকোনো কাগজ তৈরি করে দিত।

ডিসি মোদ্দাসের হোসেন জানান, বিদেশে যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স দিত তারা। এমনকি সারাদেশের থানা ও জেলা পর্যায়ের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সিল তাদের কাছে ছিল। চক্রটি কম্পিউটারের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স, বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি দপ্তরের বিপুল পরিমাণ জাল সিল ব্যবহার করে জাল সার্টিফিকেট তৈরি করে জনগণকে প্রতারিত করে নিজেরা আর্থিকভাবে লাভবান হতো। এই ঘটনায় যাত্রাবাড়ী থানায় মামলা করা হয়েছে।

চক্রটির কাছ থেকে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের ৯৩টি সিল, ম্যাজিস্ট্রেট ও বিভিন্ন কোর্টের সাতটি সিল, বিভিন্ন জেলার এসপি, ডিএসবির ৮৪টি সিল, শিক্ষা/স্বাস্থ্য/প্রাণিসম্পদ কর্মকর্তারদের ৪২টি, বিভিন্ন থানার অফিসার ইনচার্জদের ৪৫২টি, বিভিন্ন থানার গোল সিল ৪৪৩টি, জাল পুলিশ ক্লিয়ারেন্স (পূরণ করা এবং খালি) নয় হাজার ৫৪০টি উদ্ধার করা হয় বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

তিনি আরও জানান, এছাড়া বিভিন্ন জেলার ইউপি চেয়ারম্যান, ইউপি সচিব, কোম্পানি প্রোপাইটার, কাজী, চেম্বার অফ কমার্স, বিভিন্ন সার্জনসহ অন্যান্য সিল ৫৭টি, সৌদি ভিসা, থানার অফিসার ইনচার্জ, থানার গোল সিলসহ অন্যান্য ৬০টি সিল, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও নোটারি পাবলিক অ্যাম্বুস সিল দুটি, কম্পিউটার সিপিইউ ১টি ও একটি কম্পিউটার মনিটর উদ্ধার করা হয়।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :