শীতের সবজির উচ্চমূল্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ অক্টোবর ২০১৮, ১৮:৪২ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৮, ১৭:৪৯
ফাইল ছবি

পরিবেশে শীতের আমেজ। কাঁচাবাজার এর বাইরে নয়। বেশ বড় আকারের ফুলকপি, শিম, নতুন আলু আর ঢেঁড়স উঠেছে বাজারে।

মৌসুমের প্রথম সবজির স্বাদ যেমন জিভে জল আনা, তেমনি তার দামও চড়া। কিনতে হলে পকেট থাকতে হবে ভারী।

এই যেমন এক কেজি আলু কিনতেই ব্যয় হবে ১২০ থেকে ১৪০ টাকা। এক কেজি শিমেরও একই দাম।

টমেটোকে এখন অবশ্য কেবল শীতের সবজি বলা যায় না। এ কারণেই এর দাম শীতকালীন অন্যান্য সবজির তুলনায় কিছুটা কম। তাও গুণতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা।

কাঁচা মরিচের দাম এবার বছর জুড়েই ছিল বেশি, মৌসুম আসার আগেও তার বাড়বাড়ন্ত দেখা গেছে, কেজিপ্রতি ব্যয় করতে হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা।

শীতের ফুলকপি আর বাঁধাকপি এখন আকারে বড় আর ঠাসা ছাড়া আর পার্থক্য নেই। এবার গ্রীষ্ম-বর্ষা সব সময়েই কেনা গেছে ফুলকপি। আকারে ছোট আর একটু ছাড়া ছাড়া ছিল সেগুলো। এ কারণে ফুলকপিও তুলনামূলক দামেই কেনা যাচ্ছে। মাঝারি আকারের

বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায় আর ফুলকপি ৪০ থেকে ৪৫ টাকায়।

শুক্রবার রাজধানীর মতিঝিল, গোপিবাগ, মানিকনগর, কারওয়ানবাজার, হাতিরপুল ও শান্তিনগর বাজার ঘুরে দেখ গেছে, শিম, টমেটো, গাজর, পালং শাক, বেগুন, মুলা, লাউ,বাধা, ফুলকপি, কপিসহ বেশ কিছু শীতকালিন সবজি বেশি বিক্রি হচ্ছে।

‘সাধের লাউ’ও এখন মিলছে সারা বছর। তবে শীতের লাউয়ের স্বাদই আলাদা। বছরের অন্যান্য সময়ের তুলনায় দামও খানিকটা কম। পাওয়া যাচ্ছে ৪০ থেকে ৫০ টাকা দরে।

প্রতি কেজি দেশি শসা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকায়, বেগুন ৫০ থেকে ৭০ টাকায়, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা, গাজর ৮০ থেকে ১০০ টাকায়।

গ্রীষ্মকালীন সবজিও আছে বাজারে। ঝিঙার কেজি ৫০ থেকে ৬০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, কাকরোল ৪৫ থেকে ৬০ টাকা আর কুমড়া প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

শাকের দাম কিছুটা কমেছে। কলমি শাক প্রতি আটি ৫ থেকে ৭ টাকা, লাল শাক ৭ থেকে ১০ টাকা, লাউ শাক ২৫ থেকে ৩৫ টাকা ও পালং শাক ২৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

সবজি বিক্রেতা মোস্তাফিজুর রহমান বলেন, ‘এখন শীতের আগাম চাষের শাক পরিমাণে কম, এজন্য একটু বাড়তি দামে বিক্রি হচ্ছে। চাহিদার উপযোগী সরবরাহ আসতে আরও অন্তত ১৫ দিনের মতো সময় লাগবে। তখন দাম কমবে।’

সবজির উচ্চমূল্যের ভিড়ে পেঁয়াজের দাম কিছুটা কমেছে। ভারতীয় পেঁয়াজ কেজিতে ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫৫ টাকা।

মাছের মধ্যে চাষের পাঙ্গাস ১৪০ থেকে ১৭০ টাকা, চাষের কৈ ১৫০ থেকে ২০০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৬০ টাকা, ট্যাংরা ৪০০ থেকে ৬০০ টাকা, শিং ৫০০ থেকে ৬০০ টাকা, পাবদা ৪০০ থেকে ৬০০ টাকা, চিংড়ি ৫০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কেজিতে পাঁচ টাকা করে বেড়ে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকায়। সঙ্গে প্রতি কেজি গরুর মাংস ৪৮০ থেকে ৫০০ টাকা, খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ডিমের দামও রয়েছে গত সপ্তাহের মতই। বেশিরভাগ খুচরা দোকানে ৩৮ টাকা হালি বা একেকটা সাড়ে ৯ টাকা দরে বিক্রি হচ্ছে। কিন্তু পাইকারি বাজারে যার শুধু ডিমই বিক্রি করেন তারা রাখছেন ১০৫ থেকে ১১০ টাকা ডজন।

চালের বাজার ঘুরে সপ্তাহের ব্যবধানে দামে তেমন কোনো পার্থক্য দেখা যায়নি। মোটা গুটি স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকায়। এছাড়া পাইজাম ৪৩ টাকা, মিনিকেট ৫৫ টাকা নাজিরশাইল ৬২ থেকে ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/আরএ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :