পাবনায় চিকনাই নদীতে নৌকা বাইচ

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৮, ১৯:৫৩

পাবনার আটঘরিয়ার চিকনাই নদীতে ১৫ দিনব্যাপী হয়ে গেল গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচের ফাইনাল প্রতিযোগিতা। আর এই নৌকা বাইচ দেখতে দূর-দুরান্ত থেকে নানা বয়সী হাজারো দর্শনার্থীর সমাগম ঘটে চিকনাই নদীর দুই কূলে।

চিরচাইত গ্রামবাংলার ঐতিহ্যবাহী উৎসব নৌকা বাইচ। এখনো মানুষ লালন করে প্রাণের এই উৎসবকে। যা বোঝা যায় নদীপাড়ে এমন জমায়েত দেখে। দেশীও ঐতিহ্যকে ধরে রাখার পাশাপাশি সাধারণ মানুষের চিত্র বিনোদনের জন্য পাবনার আটঘরিয়া গোরুরী বাজার সংলগ্ন চিকনাই নদীতে প্রতি বছরই নৌকা বাইচ করে আসছেন স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী। নদীপাড়ে মাঝিমাল্লাদের বৈঠার উঠানামায় উদ্বেলিত করেছে দর্শকদের। আর এই নৌকা বাইচ দেখে মুগ্ধ দূর-দুরান্ত থেকে আগত দর্শকেরাও।

হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতি বছরই আয়োজন অব্যাহত থাকবে এমনি প্রত্যাশা দর্শনার্থীদের আর নৌকা বাইচে অংশ নিতে পেরে মাঝিমাল্লারাও বেশ খুশি।

নৌকা বাইচের আয়োজক আটঘরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতন বলেন, প্রতি বছরই এই বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই উৎসবকে টিকিয়ে রাখতে প্রতি বছরই এই আয়োজন অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. আকরাম আলী জানান, এই প্রতিযোগিতা হারিয়ে যেতে বসেছে। গ্রামবাংলার এসব প্রতিযোগিতা টিকিয়ে রাখতে তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

১৫ দিনব্যাপী এই প্রতিযোগিতায় পাবনা সদর, আটঘরিয়া, চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলার প্রায় অর্ধশতাধিক নৌকা বাইচ দল অংশ নেয়। বৃহস্পতিবার ফাইনাল প্রতিযোগিতায় বাংলার দুলদুল প্রথম ও পবাখালি এক্সপ্রেস দ্বিতীয় হন।

আটঘরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতনের সভাপতিত্বে ফাইনাল বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন- আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. আকরাম আলী, বিশেষ অতিথি ছিলেন দেবোত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহায়মীন হোসেন চঞ্চল।

উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক গোলাম মওলা পান্নু, যুবলীগ নেতা নাছিমসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের দলের নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/নিজস্ব প্রতিবেদক/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :