‘গোলাম সারওয়ার আলো ছড়াবেন অনন্তকাল’

সৈয়দ মেহেদী হাসান, বরিশাল
| আপডেট : ২৬ অক্টোবর ২০১৮, ২২:৩১ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৮, ২২:০৯

‘গোলাম সারওয়ার ইহলোকে নেই। কিন্তু তিনি আমাদের মাঝে আছেন সৎ, নিষ্ঠাবান ও প্রগতিশীলতার আলোকবর্তিকা হয়ে। দূর আকাশের তারা হয়ে আমাদের পথ দেখাচ্ছেন। জীবনের নিয়মে প্রত্যেককেই চলে যেতে হয়। তিনি তার শেকড় বরিশালকে কখনই ভোলেননি। বরিশালবাসীর দৃঢ় নির্ভরতার প্রতীক ছিলেন তিনি। গোলাম সারওয়ার নামক বাতিঘর দেশ থেকে দেশান্তরে আলো ছড়াবেন অনন্তকাল। অসীম কর্ম আর অগণিত সৃষ্টির মধ্যেই তিনি মানুষের মধ্যে চিরদিন বেঁচে থাকবেন।’

সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ারের স্মরণে শুক্রবার রাত ৮টায় অনুষ্ঠিত ‘নাগরিক শোক সভায়’ অংশ নিয়ে স্থানীয় বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনরা এসব কথা বলেছেন। অশ্বিনী কুমার হলে অনুষ্ঠিত এ শোকসভায় গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

গোলাম সারওয়ার স্মরণ পরিষদ, বরিশাল আয়োজিত শোক সভায় সভাপত্বি করেন পরিষদের আহ্বায়ক শেখ কুতুব উদ্দিন। অর্ধশত বছরের সাংবাদিকতার পথ পরিক্রমায় কিংবদন্তি সম্পাদক গোলাম সারওয়ারের কর্মময় বর্ণাঢ্য জীবনের ওপর কথা বলেন শিক্ষাবিদ প্রফেসর মো. হানিফ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, আইনজীবী সমিতির সাবেক সভাপতি মানবেন্দ্র বটব্যাল, সাংবাদিক এসএম ইকবাল, সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজিজ, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক পষ্প চক্রবর্তী, বরিশাল মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. ভাস্কর সাহা, বানারীপাড়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ আফরোজা বেগম, শিশু সংগঠক জীবন কৃঞ্চ দে, জেলা গণফোরামের সভাপতি হিরণ কুমার দাস মিঠু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুনসুর আহম্মেদ, জেলা জাসদের সাধারণ সম্পাদক আব্দুল হাই মাহবুব, জেলা প্রশাসক এস.এম আজিয়ার রহমান, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন গোলাম সারওয়ার স্মরণ পরিষদের সদস্য সচিব বিশিষ্ট নাট্যজন সৈয়দ দুলাল। শোকসভা সঞ্চালনা করেন সংস্কৃতিজন শুভংকর চক্রবর্তী।

শোকসভায় ছিলেন- বরিশাল আঞ্চলিক শিক্ষক সমিতির প্রধান উপদেষ্টা দাশগুপ্ত আশিষ কুমার, সংস্কৃতিজন নজরুল ইসলাম চুন্নু, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মিন্টু কর, সম্মিলিত সামাজিক আন্দোলনের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু, বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট অ্যাসোশিয়েসনের সভাপতি মো. হারুন অর রশিদ, বরিশাল চারুকলার সংগঠক সুশান্ত ঘোষ, উন্নয়ন সংগঠক কাজী জাহাঙ্গীর কবির, নারী নেত্রী রহিমা সুলতানা কাজল, আলম বুক স্টলের স্বত্ত্বাধিকারী মো. আলম সিকদার এবং সমকালের বরিশাল বিভাগের জেলা উপজেলায় কর্মরত সাংবাদিকরা।

গোলাম সারওয়ারের জীবনী পাঠ করেন সাংবাদিক ও সংস্কৃতিজন সাইফুর রহমান মিরন। তার প্রিয় রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন শিল্পী মৈত্রী ঘরাই। আবৃত্তি করেন বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর স.ম ইমানুল হাকিম।

পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন গোলাম সারওয়ারের ছোট ভাই গোলাম সালেহ মঞ্জু মোল্লা ও প্রয়াত সম্পাদকের জামাতা মিয়া নঈম হাবিব।

ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, জীবনের নিয়মেই সারওয়ার ভাই আকাশের তারা হয়ে গেছেন। তিনি শুধু সাংবাদিকতার বাতিঘর নন। জাতির বাতিঘর। গোলাম সারওয়ার তার সৃষ্টি ও কাজের মধ্যে বেঁচে থাকবেন। তার কাজকে বাঁচিয়ে রাখব আমরা। গোলাম সারওয়ারের আদর্শকে ধারণ করে আমরা আগামী দিনের পথ চলব।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :