ডিস্ক ব্রেক না ড্রাম ব্রেক, কোনটা ভালো?

অটোমোবাইল প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৮, ১৩:০৪

মোটরসাইকেল থামানোর জন্য দুই ধরনের ব্রেক সিস্টেম ব্যবহার করা হয়। এগুলো হলো ড্রিস ব্রেক ও ড্রাম ব্রেক। অনেক রাইডারের কাছেই ডিস্ক ব্রেক ও ড্রাম ব্রেক নিয়ে অনেক কনফিউশন রয়েছে। জেনে নিন কোন ব্রেকের পারফরমেন্স কেমন।

ডিস্ক ব্রেক বনাম ড্রাম ব্রেক এর পার্থক্য জানার আগে ব্রেক সিস্টেম সম্পর্কে কিছুটা হলেও ধারণা নেয়া যাক। ব্রেক হচ্ছে সেই ডিভাইস যা গতিশীল কোন বস্তুকে কে থামানোর জন্য ব্যবহৃত হয়। ব্রেক আসলে এমন একটি ডিভাইস যা গতিশক্তিকে অন্য শক্তিতে রূপান্তর করে থাকে।

ড্রাম ব্রেক সিস্টেম

ড্রাম ব্রেক নাম শুনে মনে হচ্ছে এটার শেইপ অনেকটা ড্রামের মত হবে। এটা গাড়ির চাকার সঙ্গে সঙ্গে মুভ করে। ড্রাম ব্রেইকের অংশ হচ্ছে ব্রেক প্যাডস এবং পিস্টন।

যখন ব্রেক ধরা হয়, তখন ব্রেক ফ্লুইড পিস্টনকে চাপ প্রয়োগ করে, যেন পিস্টন ব্রেক সু কে স্পিনিং ড্রাম এর সঙ্গে চেপে ধরে। এই ঘর্ষণ মোটরসাইকেল থামাতে কাজ করে।

ডিস্ক ব্রেক সিস্টেম ডিস্ক ব্রেক হচ্ছে একটি রোটেটিং ডিস্ক। ব্রেক প্যাডস ডিস্কের দুই দিকেই দেয়া থাকে। যখন গাড়ি থামানোর জন্য ব্রেক এ চাপ দেয়া হয়, তখন ব্রেক ফ্লুইড পিস্টনকে প্রেশার দেয় যেন ব্রেক প্যাড ডিস্ককে চেপে ধরে।

এই ডিস্কে সাধারণত ভেন্ট হোল রয়েছে যা তাপকে তাড়াতাড়ি বের করতে পারে। এজন্যই দ্রুত ডিস্ক ঠান্ডা হয়ে যায়।

ডিস্ক ব্রেকের নিচের দিকে তাকালে দেখা যাবে যে, ডিস্ক ব্রেকে ছোট ছোট হোল দেয়া হয়। কারণ ব্রেক হিট হলেও যেন বাতাস চলাচল করতে পারে। যেখানে ড্রাম ব্রেক সেটা করতে পারে না। যেসব মোটরসাইকেলে ড্রাম ব্রেক থাকে ঘর্ষণ জনিত কারণে তাদের প্রচুর তাপ উৎপন্ন হয়। এতে করে আরো বেশি শক্তি প্রয়োগ করা হয় মোটরসাইকেলকে থামানোর জন্য।

ড্রাম ব্রেকের আরো একটি অসুবিধা হলো পানিতে অনেক সময় ড্রাম ব্রেক কম কাজ করে। অপর দিকে ডিস্ক ব্রেইকের ক্ষেত্রে রক্ষণাবেক্ষণ অনেক সহজ আর এদের স্টপিং পাওয়ার ও অনেক বেশি।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :