‘দেশে ২১ শতাংশ নারীর মৃত্যু স্তন ক্যানসারে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৮, ২০:৫৫

বাংলাদেশে প্রতি লাখে ২২.৫ জন এবং বিশ্বে প্রতি লাখে ১২৪.৬ জন নারী স্তন ক্যানসারে আক্রান্ত। ১৫ থেকে ৪৯ বছর বয়সী নারীদের মধ্যে ২১ শতাংশ নারীর মৃত্যুর কারণ স্তন ক্যানসার।

বাংলাদেশে ক্যানসার চিকিৎসার আধুনিকায়নে দক্ষ বিশেষজ্ঞ তৈরি, পরিকল্পনা প্রণয়ন ও প্রতিরোধে সার্ক দেশসমূহসহ অন্যান্য উন্নত বিশ্বের সংশ্লিষ্টদের নিয়ে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ক্যানসার কংগ্রেস-২০১৮’-এ এই তথ্য জানানো হয়।  

শনিবার ছিল দুই দিনব্যাপী আয়োজনের সমাপনী। রাজধানীর আর্মি গলফ ক্লাব অডিটোরিয়ামে এই সম্মেলনের আয়োজন করা করা হয়।

অঙ্কলজি ক্লাবের আয়োজনে চতুর্থ ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ক্যানসার কংগ্রেস-২০১৮’ এ সভাপতিত্ব করেন অঙ্কলজি ক্লাবের সভাপতি প্রফেসর ডা. এম এ হাই। উপস্থিত ছিলেন ক্লাবের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. এ এম এম শরিফুল আলম।

অনুষ্ঠানে ক্যানসার বিশেষজ্ঞদের নিয়ে আলোচনার আয়োজন করা হয়। অনুষ্ঠানের সমাপনী দিনে মোট ২৩ সেশনে বিভক্ত আলোচনা সভায় অংশ নেন দেশের ও বিদেশের চিকিৎসক ও বিশেষজ্ঞরা। ক্যানসার রোগ ও ক্যানসার রোগীদের বর্তমান অবস্থা এবং এর ভবিষ্যৎ ভাবনা আলোচনায় উঠে আসে।

বিশ্বের সাতটি দেশ থেকে মোট ২৬ জন চিকিৎসক এই সম্মেলনে অংশ নেন।

সম্মেলনে ক্যানসারের নানা দিক তুলে ধরা হয়। এসময় আলোচকরা আশা প্রকাশ করেন, আগামী কয়েক বছরের মধ্যে ক্যানসার নিরাময়ে বিশ্ব আরও এগিয়ে যাবে। সেদিক থেকে পিছিয়ে থাকবে না বাংলাদেশও। ২০ বছর বয়সী নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি কমানো সম্ভব হবে। একই সাথে এই বয়সের ক্যানসার আক্রান্ত নারীদের চিকিৎসাব্যবসাও সহজতর হবে, কমবে খরচের পরিমাণ।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত