লন্ডনে বাংলাদেশি যুবকের নামে বাস স্টপ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৮, ০৮:৩৯

লন্ডনে বর্ণবাদী হামলায় নিহত বাংলাদেশি যুবক শহীদ আলতাব আলীর স্মৃতিকে স্মরণীয় করে রাখতে ইস্ট লন্ডন মসজিদ ও আলতাব আলী পার্কের মধ্যবর্তী বাস স্টপ এলডার স্ট্রিটের নাম পরিবর্তন করে আলতাব আলীর নামে নামকরণ করা হচ্ছে।

আলতাব আলী মেমোরিয়েল ট্রাস্ট ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের যৌথ ক্যাম্পেইনের ফলে এই নামকরণের সিদ্ধান্ত নিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।

তবে ঐতিহাসিক এলডার স্ট্রিট নামটিও থাকছে। এখন থেকে নতুন নাম হবে এলডার স্ট্রিট/আলতাব আলী পার্ক। এই বাস স্টপের ২০০ গজের কাছেই রয়েছে আলতাব আলীর নামে একটি পার্ক। পার্কের এক পাশে আছে বাংলাদেশের ভাষা আন্দোলনের প্রতিক শহীদ মিনার। যেটি দেখতে প্রতিদিনই শত শত মানুষ আসেন।

আলতাব আলীর নামে বাস স্টপ করার প্রস্তাবটি নিয়ে সিটি হলে ট্রান্সপোর্ট প্রধানের সাথে বসেন লন্ডন অ্যাসেম্বলি মেম্বার উন্মেস দেশাই। তিনি বলেন, আলতাব আলী হচ্ছেন ঐতিহাসিক এক ব্যক্তি। যার মৃত্যুর পরবর্তী সময়ে বর্ণবাদের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন হয়। এই নাম পরিবর্তন সব অন্যায় ও বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শক্তি যোগাবে।

প্রসঙ্গত, ১৯৭৮ সালে পোশাক শ্রমিক আলতাব আলী কাজ থেকে ঘরে ফেরার পথে ছুরিকাঘাতে নিহত হন। আলতাব আলী স্মরণে প্রতি বছর ৪ মে আলতাব আলী ডে পালন করা হয় টাওয়ার হ্যামলেটসে।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :