‘আইজ তো গাড়ি নাই, তাই একটু বেশি ভাড়া’

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৮, ১২:৫৪

পরিবহন শ্রমিকদের ধর্মঘটে রাজধানীতে দুর্ভোগের শুরু হয়েছে রবিবার সকাল থেকে। সপ্তাহের প্রথম কর্মদিবসে এমন কর্মসূচিতে কর্মস্থলে যাওয়া, নিত্যপ্রয়োজনীয় কাজে বের হওয়া লোকজনের একমাত্র ভরসা রিকশা। কিন্তু দুর্ভোগে পড়া যাত্রীদের কাছ থেকে এই সুযোগে বাড়তি ভাড়া হাঁকাচ্ছেন রিকশাচালকরা।

রাস্তায় গাড়ি নেই এই কথা বলে বাড়তি ভাড়া দিতে আবদারও করে বসছেন কেউ কেউ। দুর্ভোগের মধ্যে বাড়তি ভাড়ার আবদার শুনে ক্ষোভে ফুঁসলেও প্রয়োজনের তাগিদে রিকশায় করেই গন্তব্যে ছুটছে মানুষ।

মুগদা বিশ্বরোডে কথা হয় জামাল উদ্দিন নামের একজন মাঝবয়সী লোকের সঙ্গে। তিনি মুগদার যে লোকেশনে থাকেন সেখান থেকে গোলাপবাগে ৪০ টাকা সর্বোচ্চ ভাড়া। আজ রিকশাচালক তার কাছে ভাড়া চাইলেন ৬০ টাকা। যেতে হলে এই ভাড়া দিতে হবে, অন্যথায় হেঁটে যেতে হবে সাফ কথা রিকশাচালক সিদ্দিক মিয়ার।

তবে জামাল উদ্দিনও ছেড়ে দেয়ার লোক নন। রিকশাচালকের এমন আচরণে ক্ষুব্ধ হয়ে তিনি জানতে চাইলেন, ২০ টাকা বেশি চাইলে কেন? রিকশাচালকের জবাব, ‘আইজ তো রাস্তায় গাড়ি নাই। তাই একটু বেশি দিবেন না!’ পরে কথা না বাড়িয়ে অন্য রিকশার সঙ্গে দামদর শুরু করলেন এই ভদ্রলোক।

এদিকে সকাল থেকে মুগদা, কমলাপুর, মানিকনগর এসব এলাকা সকাল থেকে রিকশার দখলে। অনেককে দেখা গেছে পায়ে হেঁটে নিজ নিজ গন্তব্যে যেতে।

মুগদা সিএনজি পাম্পের উল্টো দিকের রাস্তায় দেখা গেছে রিকাশচালকের সঙ্গে কথা কাটাকাটি করছেন এক যুবক। মালিবাগ রেলগেট যাবেন তিনি। অন্যদিন ৪০ টাকায় গেলেও আজ রিকশাচালক ভাড়া চাইলেন ৭০ টাকা। পরে ৬০ টাকায় যাবেন বলে জানান।

বাড়তি ভাড়া কেন চাওয়া হলো এমন প্রশ্ন করতেই রিকশাচালক স্বাভাবিকভাবেই বলে ফেললেন, ‘১০/২০ ট্যাহা বেশি না চাইলে কেমনে হইবো। এমনিতেই তো ১০ টাকা কম কন আপনারা!’

কথা শুনে আশপাশের কয়েকজনকে মুচকি হাসতেও দেখা গেছে। অনেককে আবার ধর্মঘটের মতো কর্মসূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :