গোপালগঞ্জে নৌকা বাইচে হাজারো লোকের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৮, ১৩:২৪

গোপালগঞ্জের বৌলতলীতে অনুষ্ঠিত হলো শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ। শনিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গোপালগঞ্জ সদর উপজেলার বৌলতলী ইউনিয়নের মধুমতি নদীর বিল রুট ক্যানালে এই বাইচ অনুষ্ঠিত হয়।

প্রাচীন এ বাইচ উপভোগ করতে বৌলতলী বাজার এলাকায় দূর-দূরান্ত থেকে শিশু, নারী-পুরুষসহ লাখো মানুষ ভিড় জমান। আর এ বাইচকে কেন্দ্র করে নদীর দুই পাড়ে বসে মেলা।

প্রতি বছরের ধারাবাহিকতায় এবারো লক্ষ্মীপূজা উপলক্ষে এ নৌকা বাইচ হয়। এটি বৌলতলীর নৌকা বাইচ নামেই পরিচিত। ইট-পাথরে গড়া আধুনিক সভ্যতার ভীড়ে কিছু সময়ের জন্য হলেও হাজারো মানুষ উপভোগ করেন গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ। খালের দুপাড়ে দাড়িয়ে, অসংখ্য মানুষ নৌকা বা ট্রলারে করে নৌকা বাইচ উপভোগ করেন।

এ নৌকা বাইচে অংশ নেয় গোপালগঞ্জসহ মাদারীপুর, বাগেরহাট, বরিশাল, নড়াইল থেকে আসা সরেঙ্গ, ছিপ, কোষা ও বাছারিসহ ২২টি নৌকা।

গ্রাম বাংলার প্রাচীন কৃষ্টি, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে এ নৌকা বাইচের আয়োজন করা হয়ে আসছে বলে এর আয়োজকরা জানান।

শুধু গোপালগঞ্জ জেলাই নয় এর আশপাশের জেলা বরিশাল, মাদারীপুর, পিরোজপুর, নড়াইল ও বাগেরহাট জেলার লক্ষাধিক লোক এ নৌকাবাইচ উপভোগ করছেন। নৌকা বাইচ উপলক্ষে নদীর দুই পাড়ে বসেছিল মেলা।

প্রতিযোগিতায় বিজয়ী প্রথম স্থান অধিকারী গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গোয়াল গ্রামের বিরেন্দ্রনাথ বিশ্বাসের নৌকা। দ্বিতীয় স্থান অধিকার করে একই উপজেলার কলিগ্রামের অসিত বাড়ৈর নৌকা ও তৃতীয় স্থানে বরমপাল্টা গ্রামের মোহনবাঁশি পান্ডের নৌকা।

বিজয়ীদের প্রত্যেক ২১ইঞ্চি রঙ্গিন টেলিভিশন ও অংশগ্রহণকারী সকল নৌকাকে সাদাকালো টেলিভিশন দেয়া হয়েছে।

ঢাকাটাইমস/২৮অক্টোবর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :