খালেদার সাজা: আপিল নিষ্পত্তিতে সময় আর দুই দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৮, ১৩:০০
খালেদা জিয়া

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে সময় বাকি আর দুই দিন।

দুর্নীতির আরেক মামলায় সাত বছরের কারাদণ্ডের আদেশের দিনই উচ্চ আদালত থেকে অপর মামলা নিষ্পত্তিতে সময় বেঁধে দেয়ার আগের আদেশ বহাল রাখা হলো।

এই মামলায় ৩১ অক্টোবরের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ ছিল আপিল বিভাগের আদালতের। এই আদেশের বিরুদ্ধে বিএনপি নেত্রীর সময় বাড়ানোর আবেদন সোমবার খারিজ করে দেয়া হয়েছে। ফলে আগের আদেশই বহাল রইল।

সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় গত ৮ ফেব্রুয়ারি পাঁচ বছরের কারাদণ্ড হয় বিএনপি নেত্রীর। একই মামলায় ১০ বছর দণ্ডিত হন সাবেক প্রধানমন্ত্রীর ছেলে তারেক রহমানসহ আরও চার জন। তবে আসামিদের মধ্যে কারাগারে আছেন খালেদা জিয়াসহ মোট তিন জন এবং তারাই আপিল করেছেন।

এই রায়ের বিরুদ্ধে আপিলের ওপর রাষ্ট্রপক্ষে এবং দুদকের শুনানি শেষ হয়েছে গত ২৩ অক্টোবর। খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের আবেদনের ওপরও শুনানি করেছে দুদক।

এর আগে খালেদা জিয়ার আইনজীবীরাও ২৬ দিন বক্তব্য রেখেছেন আদালতে। ফলে এখন রায় দিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

এর আগে খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছিল গত ১৬ মে। গত ২৭ জুন এই আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হলে সর্বোচ্চ আদালত ৩১ অক্টোবরের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দেয়।

বিএনপি চেয়ারপারসন বর্তমানে বন্দি অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন। ৮ ফেব্রুয়ারি থেকেই তিনি বন্দি। অবশ্য যে মামলায় সাজা হয়েছে, সেটিতে তিনি জামিনে আছেন। নাশকতা, মানহানিসহ একাধিক মামলায় গ্রেপ্তার থাকায় তিনি মুক্তি পাননি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় দণ্ডের আদেশ আসার প্রায় নয় মাসের মাথায় আজ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলাতেও সাত বছরের কারাদণ্ড হয়েছে বিএনপি নেত্রীর।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/এমএবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :