ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিং প্রান্তিক মানুষকে মূলস্রোতে আনবে: স্যার ফজলে হাসান আবেদ

অর্থনীতি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৮, ১৭:৪৭

ব্র্যাক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ বলেছেন, ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিং প্রান্তিক মানুষকে আর্থিক ব্যবস্থার মূলস্রোতে নিয়ে আসতে ভূমিকা রাখবে।

আজ তিনি ঢাকায় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের আটটি বিভাগের বিভিন্ন স্থানে ব্যাংকটির এজেন্ট ব্যাংকিং সেবার উদ্বোধন করেন। এই সময় তিনি বলেন, ব্র্যাক ব্যাংকের লক্ষ্য হচ্ছে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় আনা। তাই নতুন এই সেবা গ্রামীণ অর্থনীতির অগ্রগতিতে ভূমিকা রাখবে। এসএমই ঋণ ও মোবাইল ব্যাংকিং সেবার মতো সফলতাও লাভ করবে বলেন তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরো বলেন, ব্র্যাক ব্যাংক দ্রæততার সঙ্গে সারাদেশে এজেন্ট ব্যাংকিং সেবা সম্প্রসারিত করবে। আগামীতে এ সেবায় অন্যতম স্থান লাভ করবে।

এদিকে এজেন্ট ব্যাংকিংয়ের ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক তৃণমূলের মানুষদের বেশি গুরুত্ব দিচ্ছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা মানুষদের আধুনিক ব্যাংকিং সেবা দিতে চায় তারা। এ জন্যই এজেন্ট ব্যাংকিং চালু করেছে ব্র্যাক ব্যাংক।

উদ্বোধনী দিনে এজেন্ট ব্যাংকিং চালু হয়েছে নারায়ণগঞ্জের আদমজীনগর, যশোরের রাজগঞ্জ বাজার, চুয়াডাঙ্গার সিরাজগঞ্জ বাজার, কুমিল্লার বিজরা বাজার, বগুড়ার নন্দীগ্রাম, ভোলার বোরহানউদ্দিন বাজার, সিলেটের কালীগঞ্জ বাজার, কুড়িগ্রামের উলিপুর বাজার, ময়মনসিংহের তারাকান্দা বাজার এবং পিরোজপুরের ভান্ডারিয়ায়।

ব্র্যাক ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এজেন্ট ব্যাংকিং চালুর ফলে দেশের প্রত্যন্ত এলাকার গ্রাহকরা অ্যাকাউন্ট খোলা, নগদ টাকা জমা ও উত্তোলন, ডিপিএস, এফডিআর, ফান্ড ট্রান্সফার, বৈদেশিক রেমিট্যান্স, ইউটিলিটি বিল ও বিমা প্রিমিয়াম, ঋণ গ্রহণ ও পরিশোধ, সরকারি ভাতা গ্রহণ, ডেবিট কার্ড ও চেক বই গ্রহণ, স্কুলের বেতন প্রদান এবং আরো অনেক সেবা এজেন্ট ব্যাংকিং আউটলেট থেকে গ্রহণ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম আর. এফ. হোসেন বলেন, `আমাদের এজেন্ট ব্যাংকিংয়ে গ্রাহকরা বায়োমেট্রিক যাচাইকরণ ও স্বয়ংক্রিয় লেনদেনের সুবিধা পাবেন। যা তাদের জন্য নিরাপদ, সহজ ও সাশ্রয়ী হবে। এজেন্ট ব্যাংকিংকে একটি কার্যকর ব্যাংকিং চ্যানেলে পরিণত করতে আমরা আমাদের দীর্ঘদিনের প্রতিষ্ঠিত এসএমই নেটওয়ার্ককে কাজে লাগাবো। এজেন্ট ব্যাংকিং নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে এবং গ্রামীণ অর্থনীতির উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে।‘

অনুষ্ঠানে আরো ছিলেন ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেনসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

ঢাকাটাইমস/৩০অক্টোবর/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :