তাহিরপুরে ২০ মে.টন চোরাই কয়লা আটক

সুনামগঞ্জ প্রতিনিধি
| আপডেট : ৩১ অক্টোবর ২০১৮, ১৪:১৬ | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৮, ১১:৫১
ফাইল ছবি

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে অভিযান চালিয়ে ২০মেট্রিক টন চোরাই কয়লা আটক করেছে বিজিবি। বুধবার ভোর ৫টায় এ কয়লা আটক হলেও কোন চোরাকারবারিকে আটক করতে পারেনি বিজিবি সদস্যরা।

বিজিবি ও এলাকাবাসী জানায়, প্রতিদিনের মতো মঙ্গলবার রাত ১টা হতে বুধবার ভোর পর্যন্ত টেকেরঘাট পুলিশ ফাঁড়ির পেছন দিয়ে ভারত থেকে ৫০মেট্রিক টন চোরাই কয়লা ও বিপুল পরিমান ইয়াবা পাঁচার করে অস্ত্র মামলার আসামি লেংড়া বাবুল ও ইসাক মিয়াগং।

পরবর্তীতে বড়ছড়া শুল্ক স্টেশনের জাহের আলীর ডিপোতে ও বিন্দারবন্দ গ্রামের কাজল মিয়া,আবুশামার বাড়িতে নিয়ে পৃথক ভাবে কয়লা মজুত করে। লাকমা গ্রামের আশিকনুর, কামরুল মিয়া, রতন মিয়া, আব্দুল হাকিম ভান্ডারী, ইদ্রিস আলীসহ লেংড়া বাবুল ও ইসাক মিয়ার বাড়িতে ইয়াবা মজুত রেখে খুচরা ও পাইকারি বিক্রি করে আসছিলেন।

খবর পেয়ে টেকেরঘাট কোম্পানি কমান্ডার আনিসুল হক বিন্দারবন্দ গ্রামে অভিযান চালিয়ে ২০মেট্রিক টন চোরাই কয়লা আটক করেন।

স্থানীয়রা জানায়, পাচাঁরকৃত অবৈধ মালামাল ও টাকা-পয়সার ভাগভাটোয়ারা নিয়ে চোরাচালানীদের মধ্যে একাধিক বার সংঘর্ষ হয়েছে। আর চোরাই কয়লার গুহায় মাটি চাপা পড়ে এ পর্যন্ত ৫জনের মৃত্যু হয়েছে। তারপরও কোনো আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি। রাজস্ব ফাঁকি দিয়ে ভারত থেকে পাচাঁরকৃত এসব অবৈধ মালামাল হতে বিজিবি ও পুলিশের নামে প্রতিদিন উত্তোলন করা হচ্ছে লাখ লাখ টাকা চাঁদা।

চাঁনপুর সীমান্তের নয়াছড়া এলাকা দিয়ে ভারত থেকে অবাধে চুনাপাথর, কয়লা, মদ ও ইয়াবা পাঁচার করে লাউড়গড় বিজিবি ক্যাম্পের সামনে অবস্থিত যাদুকাটা নদীতে নিয়ে ওপেন নৌকা বোঝাই করছে মাদক ও চাঁদাবাজি মামলার আসামি আবু বক্কর, স¤্রাট মিয়া, কাসেম মিয়া, লাল মিয়া, আবুল কালাম, নাজমুল মিয়াগং।

এ বিষয়ে টেকেরঘাট পুলিশ ক্যাম্পের সহকারি উপপরিদর্শক (এএসআই) ইমাম বলেন, আমি আগেও বলেছি এখনও বলছি সীমান্ত চোরাচালান বন্ধ করার দায়িত্ব বিজিবির, পুলিশের না।

এ ব্যাপারে বালিয়াঘাট বিজিবি ক্যাম্পে হাবিলদার মশিউর বলেন, চোরাচালানের বিষয়ে আমার জানা নাই, এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখব।

আর সুনামগঞ্জ ২৮ব্যাটালিয়নের টেকেরঘাট কোম্পানি কমান্ডার সুবেদার আনিসুল হক বলেন, সীমান্ত চোরাচালান প্রতিরোধ করাসহ চোরাচালানীদের হাতেনাতে গ্রেপ্তারের চেষ্টা করছি।

ঢাকাটাইমস/৩১অক্টোবর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :