বার্সেলোনায় বাংলাদেশ

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ নভেম্বর ২০১৮, ১৩:১৫ | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৮, ১৩:১৪

ষষ্ঠ এশিয়া চলচ্চিত্র উৎসব’-এ প্রদর্শিত হচ্ছে বাংলাদেশের তিন ছবি। রেজা গালিবের ‘কালের পুতুল’, ফখরুল আরেফিন খানের ‘ভুবন মাঝি’ এবং মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’। ৩১ অক্টোবর, বুধবার থেকে স্পেনের বার্সেলোনা শহরে উৎসবের পৃথক তিনটি ভেন্যুতে ছবিগুলো দেখানো হচ্ছে। চলচ্চিত্র উৎসবটির পর্দা নামবে আগামী ১১ নভেম্বর।

বার্সেলোনা উৎসবে অংশগ্রহণের জন্য ২০টি দেশের প্রায় পাঁচ শতাধিক চলচ্চিত্র জমা পড়েছিল। সেখান থেকে বাংলাদেশের এই তিন ছবিসহ বিভিন্ন দেশের মোট ১০০টি সিনেমা প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে।

বাংলাদেশের তিন ছবির মধ্যে রহস্য ঘেরা গল্প নিয়ে নির্মিত ‘কালের পুতুল’ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল চলতি বছরের মার্চে। রেজা গালিবের এ ছবিটি প্রেক্ষাগৃহের পাশাপাশি বিভিন্ন উৎসবে অংশ নিয়েও প্রশংসিত হয়। এর কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন নাসিফুল ওয়ালিদ।

এই ছবির প্রধান চরিত্রে রয়েছেন চিত্রনায়ক ফেরদৌস। আরও আছেন বীথি রানী সাহা, জান্নাতুন নূর মুন, শাহেদ আলী, রাইসুল ইসলাম আসাদ, লুৎফর রহমান জর্জ, মাহমুদুল ইসলাম মিঠু, আশীষ খন্দকার, ঋতু সাত্তার ও আরিফ অর্ক প্রমুখ। ছবিটির সংগীত পরিচালনা করেছেন সানি জুবায়ের।

ফখরুল আরেফিন খান পরিচালিত ‘ভুবন মাঝি’তে রয়েছে একজন সাধারণ সংগ্রামী মানুষের বিদ্রোহী হয়ে ওঠার গল্প। এর কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন নির্মাতা ফখরুল নিজেই। ছবির গানগুলোর সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন ভারতের প্রখ্যাত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাজনুন মিজান, নওশাবা আহমেদ, সুষমা সরকার, মামুনুর রশীদসহ অনেকে।

অন্যদিকে ফারুকীর ‘ডুব’ তারকাবহুল। এটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বলিউডের ইরফান খান, কলকাতার পার্নো মিত্র এবং বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা ও রোকেয়া প্রাচী। বাংলাদেশের সঙ্গে ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ। এ ছাড়া সহ-প্রযোজক হিসেবে ছিলেন অভিনেতা ইরফান খান।

ঢাকাটাইমস/ ০১নভেম্বর/আরআই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :