রাজশাহীতে শ্রমিকদের জন্য হচ্ছে প্রশিক্ষণ ইনস্টিটিউট

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৮, ১৬:৩৩
ফাইল ছবি: শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক

শ্রমিকদের পেশাগত দুর্ঘটনা ও রোগ সম্পর্কে ধারণা দেয়া এবং সচেতনতা বৃদ্ধির জন্য রাজশাহীতে ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মিত হতে যাচ্ছে। বিভাগীয় এই শহরের তেরোখাদিয়া এলাকায় ১৯ বিঘা জমির ওপর এই ইনস্টিটিটিউট প্রতিষ্ঠিত হবে।

শ্রমিকদের মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার ১৬৫ কোটি টাকা ব্যয়ে এই ইনস্টিটিটিউট গড়ে তুলছে। বৃহস্পতিবার দুপুরে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক। পরে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি বক্তব্য দেন।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রতিবেশী দেশগুলোর মধ্যে শুধুমাত্র ভারতে এই ধরণের প্রশিক্ষণ প্রতিষ্ঠান আছে। পাকিস্তান, নেপাল এবং ভুটানেও এমন প্রতিষ্ঠান নেই। রাজশাহীতে এই ইনস্টিটিউট স্থাপনের মাধ্যমে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণের নতুন দ্বার উন্মোচিত হলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, ‘সরকার দেশের সব শ্রেণির মানুষের কথা ভেবে নতুন নতুন প্রতিষ্ঠান গড়ে তুলছে। দেশের উন্নয়নের এই ধারা বজায় রাখতে নৌকা প্রতীকে ভোট দিয়ে বারবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় আনতে হবে।’

অনুষ্ঠানে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘এই ইনস্টিটিউটটি থেকে শুধু জাতীয় নয়, আন্তর্জাতিক মানের শিক্ষা ও প্রশিক্ষণ দেয়া হবে। এখানে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হলো। এর ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে রাজশাহীর জন্য উন্নয়নের আরও একটি নতুন মাত্রা যোগ হলো।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আশরাফ শামীম, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শামসুজ্জামান ভূঞা, সেনাকল্যাণ সংস্থার প্রধান প্রকৌশলী কর্নেল এবিএম মিজানুর রহমান, রাজশাহী শিল্প ও বণিক সমিতির সভাপতি মনিরুজ্জামান মনি।

স্বাগত বক্তব্য দেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়।

ঢাকাটাইমস/০১নভেম্বর/আরআর/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :