ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিল ৪৮ শিক্ষার্থী

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৮, ২০:২৩

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে নিয়মিত শিক্ষার্থীদের অনিয়মিত (২০১৭ সালের) প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এতে অনিশ্চয়তায় রয়েছে পরীক্ষার্থীরা। হতাশায় ভুগছেন অভিভাবকরা।

বৃহস্পতিবার সারাদেশের মত বালিয়াডাঙ্গীর জেএসসির তিনটি ও জেডিসিসহ চারটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা হয়। চারটি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ৫ হাজার ৬৪৫ জন। এর মধ্যে লাহিড়ী (সি) কেন্দ্রে ১ হাজার ২৫৯ জন। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১ হাজার ১৬৭ এবং অনিয়মিত পরীক্ষার্থী ছিল ২১ জন। ওই কেন্দ্রে মোট ২২টি কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১১৬ নং কক্ষে ৫২ জন নিয়মিত পরীক্ষার্থী অংশগ্রহণ করে। কিন্তু এদের মধ্যে পুরনো সিলেবাস অনুযায়ী ৪৮ জন পরীক্ষার্থীকে অনিয়মিত প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেয়া হয়।

দোগাছি বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী রিতা রানী, সততা রানী ও পিংকি রানী জানায়, ২০১৭ সালের প্রশ্নপত্র পাওয়ার পর কক্ষ পরিদর্শককে জানালে তিনি ধমক দেন। বলেন, যে প্রশ্নপত্র দেয়া হয়েছে তা দিয়েই পরীক্ষা দিতে হবে। ওই ভুল প্রশ্ন দিয়ে আমাদের পরীক্ষা ভাল হয়নি।

ওই কক্ষে পরিদর্শকের দায়িত্বে ছিলেন চৌরংগী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সমির উদ্দীন ও রত্নাই উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রেহেনা খানম।

অভিভাবক রশিদুল ইসলাম বলেন, আমার মেয়ে কান্নায় ভেঙে পড়েছে। খাওয়া-দাওয়া ছেড়ে দিয়েছে। কার ভুলের জন্য আমার এ শাস্তি। কে এর জবাব দেবে?

লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব জিল্লুর রহমান জানান, ভুলক্রমে ৪৮ জন নিয়মিত পরীক্ষার্থীর অনিয়মিত প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেয়া হয়েছে। এটি অনিচ্ছাকৃত ভুল।

দোগাছি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলম জানান, আমি শিক্ষার্থীদের সাথে কথা বলেছি। তাদের মানসিকভাবে ভেঙে পড়েছে। আমি কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। কর্তৃপক্ষ সমাধানের আশ্বাস দিয়েছে।

পরীক্ষা কেন্দ্রের তদারকির দায়িত্বে থাকা কৃষি সম্প্রসারণ অফিসার সুমন আহম্মেদ জানান, আমার কিংবা প্রধান শিক্ষকের রুমে রুমে ঢুকে প্রশ্নপত্র চেক করা সম্ভব নয়। পরীক্ষার্থীরাও আগে অভিযোগ করেনি।

উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমান মাসুদ জানান, আমি বিষয়টি জেনেছি। এটি একটি অনিচ্ছাকৃত ভুল। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা হয়েছে। জেলা প্রশাসক এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

(ঢাকাটাইমস/১নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :