ঢাকায় হরমোন বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ নভেম্বর ২০১৮, ২০:৫৩ | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৮, ১৬:৫১
প্রতীকী ছবি

দেশের হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ঢাকায় শুরু হয়েছে।

শুক্রবার সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকদের সংগঠন ‘বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি’ (বিইএস) এই সম্মেলন ও সাধারণ সভার আয়োজন করে।

দেশের সব ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকসহ প্রায় চারশ চিকিৎসক এই সম্মেলনে অংশগ্রহণ করেন। দুই দিনের সম্মেলনে দেশের বাইরের পাঁচজন এবং দেশের আটজন প্রথিতযশা ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞ গবেষক তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করবেন।

দেশের বিপুলসংখ্যক ডায়াবেটিসের রোগী, থায়রয়েডের সমস্যায় আক্রান্ত মানুষ, দৈহিক স্থূলতায় ভোগা লোকজন, হাড়ক্ষয় ও রজঃনিবৃত নারীদের সুচিকিৎসা, সর্বোপরি অসংক্রামক রোগসমূহের প্রতিরোধ ব্যাবস্থা জোরদার করতে এই সম্মেলনে লাভ করা জ্ঞান ব্যাপকভাবে কাজে লাগাতে পারে বলে সম্মেলনে জানানো হয়।

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মো. ফারুক পাঠানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ডা. এ কে আজাদ খান।

প্রধান অতিথি বলেন, এন্ডোক্রাইন সমস্যা বর্তমানে পৃথিবীব্যাপী খুবই কমন সমস্যা। আমাদেরকেও পথচলায় যত বাধা ও সমস্যা আছে, তা উতরে সামনের দিকে এগিয়ে যেতে হবে। এন্ডোক্রাইন সমস্যার সমাধানে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি সক্রিয় ভূমিকা পালন করতে পারে।

অধ্যাপক ডা. এসএম আশরাফুজ্জামানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের মহাসচিব অধ্যাপক ডা. হাফিজুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ডা. হাজেরা মাহতাব, অধ্যাপক ডা. এ আর খান, অধ্যাপক ডা. জাফর আহমেদ লতিফ, অধ্যাপক ডা. কিশোয়ার আজাদ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত