অ্যানড্রয়েডের এক দশক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০১৮, ১৬:০০

এখনকার ৯০ শতাংশ ফোনই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত। এটি বিশ্বের সবথেকে জনপ্রিয় মোবাইল প্লাটফর্ম। অ্যাপল ছাড়া আর যে কোননো স্মার্ট ফোনই অ্যানড্রয়েডে চলে। এটি একটি লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম। দেখতে দেখতে অ্যানড্রয়েডের ১০ বছর পূরণ হয়ে গেল। দেখে নেওয়া যাক এই ভার্সনগুলো সম্পর্কে।

অ্যানড্রয়েডের সর্বপ্রথম ভার্সন অ্যানড্রয়েড ১.০। এটি ২০০৮ সালের ২৩ সেপ্টেম্বর প্রথম বাজারে এসেছিল। এর পরের বছর ৯ ফেব্রুয়ারি আসে অ্যানড্রয়েড১.১। দুই মাসের মধ্যে আসে অ্যানড্রয়েড ১.৫ কাপকেক। এটি সম্পূর্ণভাবে লিনাক্স কার্নেল ২.৬.২৭ ভার্সনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। এই প্রথম অ্যানড্রয়েডে ব্যবহার হল কোডনেম।

সেই বছরেরই ১৫ সেপ্টেম্বর বাজারে আসে অ্যানড্রয়েড ১.৬ ডোনাট। এটি পুরোপুরি লিনাক্স কার্নেল ২.৬.২৯ ভার্সনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। মাস খানেকের মধ্যে আসে অ্যানড্রয়েড ২.০ এক্লেয়ার।

পরের বছর ২০ মে বাজারে আসে অ্যানড্রয়েড ২.০ ফ্রও। এই ভাসানটি নির্মিত হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.২৯ ভার্সনের উপর ভিত্তি করে। ওই বছরই বাজারে আসে অ্যানড্রয়েড২.৩/ ২.৩.৭ জিঞ্জার ব্রেড। এটি তৈরি হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.৩৫ ভার্সনের উপর ভিত্তি করে।

২০১২ সালের ২৭ জুন আসে অ্যানড্রয়েড ৪.১ জেলি বিন। এটি লিনাক্স কার্নেল ৩.০.৩১ ভার্সনের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। অ্যানড্রয়েড ৪.১ জেলি বিন ভার্সানের প্রথম ডিভাইস ছিল নেক্সাস ৭ ট্যাবলেট। এই ট্যাবলেট আসে ১৩ জুলাই ২০১২ সালে।

অ্যানড্রয়েড ৪.৪ কিটক্যাট ভার্সনটি বাজারে এসেছিল ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর। এই ভার্সনটি এমনভাবে তৈরি করা হয়েছিল, যাতে এটি প্রচুর স্মার্টফোনে খুব ভালভাবে চলতে পারে।

এর এক বছর পরে বাজারে আসে অ্যানড্রয়েড ৫.০/৫.১ ললিপপ। পরের বছর ২৮ মে আসে অ্যানড্রয়েড৬.০ মার্শমেলো। ২০১৬ সেপ্টেম্বরে আসে অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট।

অ্যানড্রয়েড ওরিও ভার্সনটি বাজারে এসেছিল ২০১৭ সালের ২১ আগস্ট। অ্যানড্রয়েডের সর্বশেষ ভার্সন ৯.০ পাই মুক্তি পেয়েছে চলতি বছরের ৬ আগস্ট। এই ভার্সনটি আপাতত গুগল পিক্সেল ফোনে রয়েছে।

(ঢাকাটাইমস/৩নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :