রাজধানীর পথে পথে আভাঁ গার্দের ‘রক্ষা চক্র’

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৮, ১৮:৩৬

দেশে ৯ ও ১০ নভেম্বর প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে, ১৭তম অল এশিয়া ওপেন কারাতে চ্যাম্পিয়নশিপ। এ উপলক্ষে তরুণদের নাট্যদল আভাঁ গার্দ ‘রক্ষা চক্র’ নামে একটি পথনাটক প্রদর্শন করবে। এটি একাধিক জায়গায় দেখানো হবে।

৭ নভেম্বর বিকাল সোয়া চারটায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে, বিকেল পাঁচটায় টিএসসি মিলনায়তনে এই পথনাটক প্রদর্শিত হবে। ৮ নভেম্বর সোয়া চারটায় সোহরাওয়ার্দী উদ্যানের ছবির হাটে ও বিকেল পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ অনুষদের সামনে এটি দেখানো হবে।

নাট্যদলটির নেতৃত্বে আছেন এ. বি. এম. জেম। পথনাটকটি সম্পর্কে তিনি বলেন,  ‘মানুষের সঙ্গে দ্বৈতর সম্পর্ক নিবীড়। শুরুটা অণু-পরিমাণু দিয়ে। এরপর আলো-আঁধার, দিন-রাত, সাদা-কালো; এমন অনেক অনেক দ্বৈততা। এসব দ্বৈত বিষয়গুলোর মধ্যে সবচেয়ে সংকটপূর্ণ হচ্ছে নারী-পুরুষ, শাসক-শাষিত ও ন্যায়-অন্যায়।

তিনি আরো বলেন, দ্বৈত চক্রের মুখোমুখি হলে কখনো কখনো মানুষের পেশী শক্তির ব্যবহার প্রয়োজনীয় হয়ে পড়ে। দরকার হয় আত্মরক্ষার। এই বিপরীত দ্বৈত চক্র, আত্মরক্ষা ও ন্যায়-অন্যায়ের গল্প নিয়েই পারফর্মমেন্স আর্ট ‘রক্ষা চক্র’। নতুন পরিবেশনা দর্শকদের ভালো লাগবে বলে তিনি মনে করেন।

আগামী ৯ ও ১০ নভেম্বর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ১৭তম অল এশিয়া ওপেন কারাতে চ্যাম্পিয়নশিপের মূল পর্ব অনুষ্ঠিত হবে। এটি উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন (আইকেও) খিউকুশীন বাংলাদেশ-এর প্রধান পৃষ্ঠপোষক সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

এ প্রতিযোগিতায় স্বাগতিক বাংলাদেশসহ জাপান, আফগানিস্তান, চীন, ভারত, ইরান, কাজাখিস্তান, কুয়েত, লেবানন, ম্যাকাও, মঙ্গোলিয়া, মিয়ানমার, বাহরাইন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইনস, শ্রীলংকা ও কুয়েতসহ মোট ১৮ দেশের ৬০ জন প্রতিযোগী অংশ নিচ্ছে। আয়োজনটির সহযোগিতায় আছে বাংলাদেশ মার্শাল আর্টস কনফেডারেশন, জাতীয় ক্রীড়া পরিষদ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

ঢাকাটাইমস/৬নভেম্বর/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত