সাগরপথে মালয়েশিয়াগামী ১৪ রোহিঙ্গা উদ্ধার

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৮, ২১:২৯

কক্সবাজারের টেকনাফ থেকে সাগরপথে মালয়েশিয়া যাত্রাকালে পাঁচ নারীসহ ১৪ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মঙ্গলবার ভোরে টেকনাফের সাবরাং ইউনিয়নের কাটাবনিয়া সংলগ্ন উপকূল থেকে তাদের উদ্ধার করা হয়। তারা সবাই উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরের বাসিন্দা।

গত বছরের আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের মুখে প্রাণে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নেয়। উদ্ধারকৃত রোহিঙ্গারা হলেন উখিয়ার জামতলী রোহিঙ্গা শিবিরের মৃত নুরুল আলমের ছেলে মোহাম্মদ ইয়াছিন (২২), বালুখালী ক্যাম্পের মো. সালামের ছেলে মো. ইসলাম (২৬), টেংখালী মো. শফিকের ছেলে খাইরুল আমিন (১৮), একই এলাকার মো. আলীর ছেলে মো. রহিম উল্লাহ (১৬), মৃত ইমান হোসেনের ছেলে জাকের আহমদ (১৯), কতুপালং ক্যাম্পের মৃত আবুল কাসেমের ছেলে সাইদুল আমিন (১৯) তার ভাই মো. সুলতান (৪৫), মো. কামালের ছেলে ফরিদুল আলম (১৮), টেংখালী ক্যাম্পের মো. আবদুর রবের মেয়ে নুর বাহার (১৮), বালুখালী ক্যাম্পের মৃত আবদুল গফুরের মেয়ে বিবি খতিজা (১৮), মধুরছড়া ক্যাম্পের মৃত আবুল কামেমের মেয়ে খুরশিদা (১৮) একই ক্যাম্পের মোহাম্মদ নুর সালামের মেয়ে রফিজা (১৮), টেংখালী ক্যাম্পের সৈয়দ কালামের মেয়ে আনোয়ারা বেগম (১৮) ও টেকনাফ নয়াপাড়া রোহিঙ্গা শিবিরের মৃত মো. আলীর ছেলে মো. হোসেন (১৭)। থাইল্যান্ডে পৌঁছে দেবে বলে তাদের টেকনাফের উপকূল সীমান্তে নামিয়ে দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ ২ বর্ডার র্গাড ব্যাটলিয়নের উপ-অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমদ্দার। বিজিবি জানায়, একটি দালাল চক্র টাকার বিনিময়ে সাগরপথে তাদের মালয়েশিয়ায় নিয়ে যেগে গত দুই দিন ধরে নৌকা নিয়ে এদিক-ওদিক ঘোরায়। গভীর সাগরে একটি বড় জাহাজে তাদের তুলে দেওয়ার কথা ছিল। প্রত্যেকের কাছ থেকে ১০ হাজার টাকা করে নিয়েছিল। তাদের নিয়ে সাগরে দুই দিন পার করার পর মঙ্গলবার ভোরে টেকনাফের কাটাবনিয়া এলাকায় তাদের নামিয়ে দেয়। পরে বিজিবি একটি দল তাদের উদ্ধার করে।

জানতে চাইলে টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমদ্দার ঢাকা টাইমসকে বলেন, দালালের খপ্পরে পড়ে সাগরপথে মালয়েশিয়া যাচ্ছিল এমন ১৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। তারা সবাই ভিকটিম, ফলে তাদের ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হচ্ছে। উদ্ধার রোহিঙ্গাদের কাছ থেকে দালালদের নাম পেয়েছি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/০৬নভেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :