নেদারল্যান্ডে জেলহত্যা দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৮, ২১:৪৬

জেলহত্যা দিবস পালন করেছে নেদারল্যান্ড আওয়ামী লীগ।

নেদারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেনের (তপন) সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুরাদ খানের পরিচালনায় জেলহত্যা দিবস উপলক্ষে এক স্মরণ সভার আয়োজন করা হয়I

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতাদের রুহের মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়।

বক্তারা বলেন, বাংলাদেশের ইতিহাসে যে কয়টি দিন চিরকাল কালো দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে, যে কয়েকটি ঘটনা বাংলাদেশকে কাঙ্ক্ষিত অর্জনের পথে বাধা তৈরি করেছে, তার মধ্যে অন্যতমটি হলো ১৯৭৫ এর ৩ নভেম্বর।

বক্তারা আরো বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যা করা হয় বাঙালি জাতির অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক ও তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধু হত্যার পর জাতিকে পুরোপুরি নেতৃত্বশূন্য করতে আজ থেকে ৪৩ বছর আগে ১৯৭৫ এর ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ থাকা জাতির চার মহান সন্তান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী ও জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইছ এম কামারুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় এমন জঘণ্য নৃশংস ও বর্বরোচিত হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল।

বক্তব্যে সংগঠনের সভাপতি শাহাদাত হোসেন  বলেন,  ৭৫ এর ১৫ আগস্ট ও ৩রা নভেম্বর ২০০৪ এর ২১শে আগস্টের খুনি চক্ররা সবাই এক। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য একই সূত্রে গাঁথা। তাদের মূল উদ্দেশ্য বাঙালি জাতিকে পিছিয়ে দেয়া, আবারো পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নেয়, এই খুনি চক্রটি ও তাদের দোসররা এখনো স্বক্রিয়।তাই আমাদের একটু বেশি সতর্ক হতে হবে।

সাধারণ সম্পাদক মুরাদ খান বলেন, জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে এগিয়ে যাওয়া বাংলাদেশকে আরো এগিয়ে নিতে হলে আগামী নির্বাচনে দেশের স্বার্থে আওয়ামী লীগকে বিপুল ভোটে জয়ী করে শেখ হাসিনাকে আবারো প্রধানমন্ত্রী নির্বাচনের বিকল্প নেই। তাই আমাদের সবাইকে দলমত নির্বিশেষে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।

এ সময় বক্তব্য রাখেন নেদারল্যান্ডস আওয়ামী লীগ সহ-সভাপতি আছিয়া মেনন, উপদেষ্টা নাছিমা ফাল্গুনী,  যুগ্ন-সাধারণ সম্পাদক একরামুল হক পলাশ, প্রচার সম্পাদক জসিম মৃধাI

তবে টেলিফোনে একমত পোষণ করেন, উপদেষ্টা প্রধান ইসমাইল হোসেন, সহ-সভাপতি নান্টু মৃধা, সালমা ইব্ররাহীম, জাকিরুল হক টিপু, টুকু খান, নাছিম খান অভি, মাসুদ রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত