‘কামারুজ্জামান মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে গিয়ে উজ্জ্বীবিত করতেন’

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৮, ২২:২১

জাতীয় চার নেতার অন্যতম এ এইচ এম কামারুজ্জামান মুক্তিযুদ্ধ চলার সময়ে বিভিন্ন ক্যাম্প ঘুরে ঘুরে মুক্তিযোদ্ধাদের উজ্জ্বীবিত করতেন বলে মন্তব্য করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামন লিটন।

মঙ্গলবার সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ মিনার প্রাঙ্গণে জেলহত্যা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনায় ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ এ আলোচনা সভার আয়োজন করে।

খায়রুজ্জামান বলেন, ‘রক্ত কথা বলে, রক্ত তার ধারাবাহিকতা নিয়ে চলে। জাতীয় চার নেতার শরীরে যে রক্ত প্রবাহমান ছিল সে রক্ত আমার শরীরেও রয়েছে। দেশের মানুষের জন্য তারা তাদের জীবন বিলিয়ে দিয়ে গেছেন। আমিও এই দেশের মানুষের জন্য নিরন্তর কাজ করে যাচ্ছি এবং যতোদিন বেঁচে থাকি আরও কাজ করে যাব এদেশের জন্য রাজশাহীর গণমানুষের জন্য।’

প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক এম মজিবুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন রাবি উপাচার্য এম আব্দুস সোবহান। তিনি বলেন, ‘জাতীয় চার নেতা যদি বেঁচে থাকতেন, তবে স্বাধীনতার ১৫ বছরের মধ্যে বাংলাদেশে মালদ্বীপ থেকে উন্নয়নে আরও অনেক বেশি এগিয়ে যেত। জেলখানার মতো এমন সুরক্ষিত জায়গায় এ ধরনের হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায়। ১৫ আগস্ট যেমন আমাদের জন্য বেদনার তেমনি একটি বেদনার বিষয় এই জেল হত্যাকাণ্ড। এই শোককে শক্তিতে রূপান্তর করে আমরা সামনের দিনে এগিয়ে যেতে চাই।’

অলোচনা সভায় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :