সীমান্তে গুলি: মিয়ানমার রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৮, ১৯:৪১

বাংলাদেশ সীমান্তে মিয়ানমার বর্ডার গার্ড বিজিপির একদিনে তিন দফা গুলি ও দুই বাংলাদেশিকে আহত করার ঘটনায় দেশটির রাষ্ট্রদূত লুইন উ’কে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ কে মন্ত্রণালয়ে তলব করে এই প্রতিবাদ জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মিয়ামারের রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়ে এলে তার হাতে একটি নোট ভার্বাল সরকারের পক্ষ থেকে তুলে দিয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়। পাশাপাশি এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য দেশটির প্রতি আহ্বান জানানো হয়। তবে বরাবরের মতো মিয়ানমার ঘটনার দায় অস্বীকার করেছে।

গত ৪ নভেম্বর বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উখিয়ার রহমতের বিল এলাকায় গুলি চালায় মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। সেদিন দুপুরে তিন দফায় ৪১ রাউন্ড গুলি চালায় বিজিপি। ওই ঘটনায় বাংলাদেশি ও রোহিঙ্গাসহ দুই যুবক আহত হন।
এর আগে গত মাসের প্রথমদিকে বঙ্গোপসাগরে বাংলাদেশের দ্বীপ সেন্টমার্টিনের কিছু অংশ নিজের ভূমি বলে দাবি করেছে মিয়ানমার। তাদের প্রকাশিত মানচিত্রে এই উদ্ভট দাবি করার পর দেশটির দূতকে ডেকে প্রতিবাদও জানিয়েছে বাংলাদেশ। প্রতিবাদ জানানোর পরে বিষয়টি ভুলবশত হয়েছে বলে মানচিত্রে প্রকাশিত সেন্টমার্টিনের অংশটি মুছে ফেলে মিয়ানমার। শুধু তাই নয়, এর আগে মিয়ানমার একাধিকবার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে এবং সীমান্তে স্থলমাইন স্থাপন করেছে যা আন্তর্জাতিক রীতিনীতি পরিপন্থী।

এদিকে সব কিছু ঠিক থাকলে আগামী ১৫ নভেম্বর কক্সবাজার থেকে ২২৬০ জন রোহিঙ্গার প্রথম দলটি মিয়ানমারে যাওয়ার কথা রয়েছে।

প্রত্যাবাসন শুরুর আগ মুহূর্তে বিজিপির গুলিবর্ষণের ঘটনা মিয়ানমারের টালবাহানা শুরুর ইঙ্গিত কিনা- জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, ‘আশা করি এটা রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো প্রভাব ফেলবে না। এটা অন্য ইস্যু, রোহিঙ্গা ইস্যুর সঙ্গে এর কোনো সম্পৃক্ততা নেই।’

(ঢাকাটাইমস/০৭ নভেম্বর/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত