জিম্বাবুয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৪৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০১৮, ২০:৫৬

জিম্বাবুয়ের রাজধানী হারারে ও পূর্বাঞ্চলের শহর রুসাপের মধ্যবর্তী স্থানে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৪৭ জন নিহত হয়েছেন। গত বুধবার রাতে এই দুর্ঘটনা ঘটে। খবর দ্য গার্ডিয়ানের।

রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জেবিসি জানায়, দেশটির উত্তরাঞ্চলীয় শহর মুতারে থেকে রাজধানী হারারেতে আসছিল যাত্রীবাহী একটি বাস। বিপরীত দিক থেকে আসা আরেকটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশের মুখপাত্র পল নায়াথি বলেন, ‘হারারে-মুতারে মহাসড়কে বাস দুর্ঘটনায় ৪৭ জন নিহতের খবর  আমরা নিশ্চিত করেছি।’

দুর্ঘটনাস্থলের প্রকাশিত ছবিতে দুমড়ে-মুচড়ে যাওয়া দুটি বাস, একাধিক লাশ ও যাত্রীদের ব্যাগপত্র রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে।

এক টুইট বার্তায় রাষ্ট্রীয় গণমাধ্যম হেরাল্ড জানায়, নিহতদের মধ্যে দুজন শিশু রয়েছে। দুর্ঘটনার ছবি এতটাই ভয়ানক যে অনলাইনে পোস্ট করা সম্ভব নয়।

খবরে বলা হয়, রুসাপের স্থানীয় সরকারি হাসপাতালে মরদেহ রাখার স্থান সঙ্কুলান হচ্ছে না। কিছু মৃতদেহ সৎকারের জন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ করা হয়েছে।

জিম্বাবুয়েতে প্রায়শই সড়ক দুর্ঘটনার খবর পাওয়া যায়। বছরের পর বছর ধরে সংস্কার ও অবহেলার কারণে দেশটির প্রায় সড়কেরই বেহাল দশা। তবে যে মহাসড়কে দুর্ঘটনাটি ঘটেছে তা সম্প্রতি পুনর্নির্মাণ করা হয়েছে।

গত বছরের জুনে দেশটির উত্তরাঞ্চলে বাস দুর্ঘটনায় ৪৩ জন নিহত হয়। প্রতিবেশী দেশ জাম্বিয়ার সঙ্গে সংযোগকারী এক মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

পরিবহনবিষয়ক উপমন্ত্রী ফরচুন চাসি বলেছেন, সড়কে হত্যাকাণ্ড বন্ধে খুব শিগগির ব্যবস্থা গ্রহণ করা হবে।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘অপ্রয়োজনে এত প্রাণহানির ঘটনা ঘটেছে। কঠোর ব্যবস্থা নেয়া হলে এই দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল না।’ গণপরিবহন ও তাদের মালিকদের লাগাম টেনে ধরার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।   

(ঢাকাটাইমস/৮নভেম্বর/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত