গল টেস্টে ইংল্যান্ডের বিশাল জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০১৮, ১৭:২১

বেন ফোকস ও কিটন জেনিংসের সেঞ্চুরিতে গল টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারাল ইংল্যান্ড। শুক্রবার সিরিজের প্রথম ম্যাচের চতুর্থ দিন ২১১ রানে জয় তুলে নেয় ইংলিশরা। এই জয়ের ফলে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড। ম্যাচটিতে জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে লক্ষ্যমাত্রা ছিল ৪৬২ রান। কিন্তু ২৫০ রানে অলআউট হয়ে যায় তারা।

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের মধ্যে একজন হাফ সেঞ্চুরি করতে পেরেছেন। ৫৩ রান করে আউট হন অ্যাঞ্জেলো ম্যাথুজ। দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান করেন কুসল মেন্ডিস। ইংল্যান্ডের বোলারদের মধ্যে মঈন আলী ৪টি, জ্যাক লিচ ৩টি, বেন স্টোকস ১টি ও আদিল রশীদ ১টি করে উইকেট শিকার করেন।

গত ৬ নভেম্বর গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি। প্রথম দিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৩৪২ রান করে অলআউট হয় তারা। দলের পক্ষে সেঞ্চুরি করেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচ খেলতে নামা বেন ফোকস। ১০৭ রান করে আউট হন তিনি। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে দিলরুয়ান পেরেরা ৫টি, সুরঙ্গা লাকমল ৩টি, আকিলা ধনঞ্জয়া ১টি ও রঙ্গনা হেরাথ ১টি করে উইকেট শিকার করেন।

পরে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নেমে ২০৩ রানে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ইংল্যান্ডের বোলারদের মধ্যে মঈন আলী ৪টি, আদিল রশীদ ২টি, জ্যাক লিচ ২টি, স্যাম কুরান ১টি ও জেমস অ্যান্ডারসন ১টি করে উইকেট শিকার করেন।

প্রথম ইনিংস শেষে ১৩৯ রানের লিডে থাকে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে তারা ছয় উইকেটে ৩২২ রান সংগ্রহ করে ইনিংস ডিক্লেয়ার করে। ইংলিশ ওপেনার কিটন জেনিংস সেঞ্চুরি করেন। ১৪৬ রান করে অপরাজিত থাকেন তিনি। ৬২ রান করেন বেন স্টোকস। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে দিলরুয়ান পেরেরা ২টি, রঙ্গনা হেরাথ ২টি ও আকিলা ধনঞ্জয়া ১টি করে উইকেট শিকার করেন।   

সংক্ষিপ্ত স্কোর

ফল: ২১১ রানে জয়ী ইংল্যান্ড।

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৪২ (৯৭ ওভার)

(ররি বার্নস ৯, কিটন জেনিংস ৪৬, মঈন আলী ০, জো রুট ৩৫, বেন স্টোকস ৭, জস বাটলার ৩৮, বেন ফোকস ১০৭, স্যাম কুরান ৪৮, আদিল রশীদ ৩৫, জ্যাক লিচ ১৫, জেমস অ্যান্ডারসন ০*; সুরঙ্গা লাকমল ৩/৭৩, দিলরুয়ান পেরেরা ৫/৭৫, আকিলা ধনঞ্জয়া ১/৯৬, রঙ্গনা হেরাথ ১/৭৮, ধনঞ্জয়া ডি সিলভা ০/১৮)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২০৩ (৬৮ ওভার)

(দিমুথ করুণারত্নে ৪, কৌশল সিলভা ১, ধনঞ্জয়া ডি সিলভা ১৪, কুসল মেন্ডিস ১৯, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৫২, দিনেশ চান্দিমাল ৩৩, নিরোশান ডিকওয়েলা ২৮, দিলরুয়ান পেরেরা ২১, আকিলা ধনঞ্জয়া ০, সুরঙ্গা লাকমল ১৫, রঙ্গনা হেরাথ ১৪*; জেমস অ্যান্ডারসন ১/২৬, স্যাম কুরান ১/১৬, জ্যাক লিচ ২/৪১, মঈন আলী ৪/৬৬, আদিল রশীদ ২/৩০, বেন স্টোকস ০/২২)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৩২২/৬ডি (৯৩ ওভার)

(ররি বার্নস ২৩, কিটন জেনিংস ১৪৬*, মঈন আলী ৩, জো রুট ৩, বেন স্টোকস ৬২, জস বাটলার ৩৫, বেন ফোকস ৩৭, স্যাম কুরান ০*; দিলরুয়ান পেরেরা ২/৯৪, সুরঙ্গা লাকমল ০/৩০, রঙ্গনা হেরাথ ২/৫৯, আকিলা ধনঞ্জয়া ১/৮৭, ধনঞ্জয়া ডি সিলভা ০/৪১)।

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ২৫০ (৮৫.১ ওভার)

(দিমুথ করুণারত্নে ২৬, কৌশল সিলভা ৩০, ধনঞ্জয়া ডি সিলভা ২১, কুসল মেন্ডিস ৪৫, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৫৩, দিনেশ চান্দিমাল ১, নিরোশান ডিকওয়েলা ১৬, দিলরুয়ান পেরেরা ৩০, আকিলা ধনঞ্জয়া ৮, সুরঙ্গা লাকমল ১৪*, রঙ্গনা হেরাথ ৫; স্যাম কুরান ০/১৫, জেমস অ্যান্ডারসন ০/২৭, মঈন আলী ৪/৭১, আদিল রশীদ ১/৫৯, জ্যাক লিচ ৩/৬০, বেন স্টোকস ১/১৬, জো রুট ০/১)।

প্লেয়ার অব দ্য ম্যাচ: বেন ফোকস (ইংল্যান্ড)।

(ঢাকাটাইমস/৯ নভেম্বর/এসইউএল)

 

 

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত