ভারতে ঐতিহাসিক শহরের নাম বদলের হিড়িক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ নভেম্বর ২০১৮, ২৩:৪৪ | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০১৮, ১৯:৪০

ভারতে বিভিন্ন ঐতিহাসিক অঞ্চলের নাম পরিবর্তনের হিড়িক পড়েছে। হিন্দুত্ববাদকে আঁকড়ে রাখতে এবং সামনের লোকসভা নির্বাচনে হিন্দুত্ববাদকে আরও বেশি প্রচারে রাখার জন্যই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই কাজ করছেন বলে মনে করা হচ্ছে।

উত্তর প্রদেশে শুরু হওয়া জায়গার নাম বদলের নয়া ট্রেন্ড এবার ভারতের দক্ষিণাঞ্চলেও শুরু হয়েছে। হায়দ্রবাদের নাম পাল্টে ভাগ্যনগর করার দাবি জানালেন তেলঙ্গানার এক বিজেপি নেতা। তার দাবি, মুসলিম শাসকেরাই এই শহরের নাম ভাগ্যনগর থেকে হায়দ্রবাদ করে দিয়েছিলেন।

আগামী ৭ ডিসেম্বরর তেলঙ্গানা বিধানসভায় নির্বাচন। দক্ষিণের এই রাজ্যে লড়াই এবার ত্রিমুখী। বিধানসভার দখল নিতে মরিয়া কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) এবং বিজেপি- এই তিনটি শক্তিই। অনেকটা উত্তর প্রদেশের ধারা অনুসরণ করেই, ভোটের আগে তেলেঙ্গানাতেও নাম বদলের ইস্যু সামনে নিয়ে এল বিজেপি । আর এই প্রচারে তারা হাতিয়ার করল হায়দ্রবাদকেই।

তেলঙ্গানা বিজেপির অন্যতম নেতা রাজা সিং-এর দাবি, ষোড়শ শতাব্দীতে কুতুব শাহী নবাবেরাই এই শহরের নাম পাল্টে হায়দ্রবাদ করে দিয়েছিলেন। তার আগে দক্ষিণের অন্যতম গুরুত্বপূর্ণ এই শহরের নাম ছিল ভাগ্যনগর। বিজেপি ক্ষমতায় এলে প্রধান লক্ষ্যই হবে এই শহরের নাম পাল্টে ফের ভাগ্যনগর করে দেয়া।

অবশ্য শুধু হায়দ্রবাদই নয়, বিজেপির নজরে আছে সেকেন্দারবাদ এবং করিমনগরের মতো আরও বেশ কয়েকটি জায়গাও। ক্ষমতায় এলে একে একে সব বদলে ফেলা হবে বলে জানিয়েছেন এই বিজেপি নেতা।

শুধু তেলঙ্গানা বা উত্তর প্রদেশ নয়, ভারত জুড়েই এখন চলছে নাম বদলে দেয়ার ট্রেন্ড। উত্তর প্রদেশের ঐতিহাসিক শহর এলাহাবাদের নাম বদল করে রাখা হয় প্রয়াগরাজ। ফৈজাবাদ হয়েছে অযোধ্যা। গুজরাটের আহমেদাবাদের নাম বদলে কর্ণাবতী করার প্রস্তাবও সামনে এসেছে। আগ্রা শহরের নামও আগ্রাভন করার দাবি উঠেছে ইতিমধ্যেই। সেই তালিকাতেই নতুন সংযোজন এবার হায়দ্রবাদ।

(ঢাকাটাইমস/৯নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :