কুবিতে ভর্তি পরীক্ষায় প্রক্সি, আটক ২

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০১৮, ২১:৩৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় চান্স পাওয়া শিক্ষার্থী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রক্সি দিতে গিয়ে আটক হয়েছেন।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ে (কুবি) কলা ও সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সি জালিয়াতির অভিযোগে ওই শিক্ষার্থীসহ দুই পরীক্ষার্থীকে আটক করা হয়।

অভিযুক্ত দুই পরীক্ষার্থী হলেন মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও মোহাম্মদ মিজানুর রহমান। দুজনই চট্টগ্রাম কলেজের মানবিক বিভাগ থেকে সদ্য উচ্চ মাধ্যমিক পাস করা শিক্ষার্থী।

শুক্রবার (৯ নভেম্বর) ‘বি’ ইউনিটের পরীক্ষা চলাকালে ক্যাম্পাস অভ্যন্তরের বিজ্ঞান অনুষদ কেন্দ্রের ৫০৩ নম্বর কক্ষ থেকে প্রক্সির মাধ্যমে জালিয়াতির অভিযোগে মোহাম্মদ মিনহাজ উদ্দিনকে আটক করা হয়। ওই অনুষদের ৫০১, ৫০২ ও ৫০৩ নম্বর কক্ষের প্রধান সমন্বয়ক সূত্রে জানা যায়, ‘পরীক্ষা শেষ হলে উত্তরপত্র (ওএমআর শিট) মেলাতে গিয়ে ৫০৩ নম্বর রুমে অন্য কেন্দ্রের অন্তর্গত একটি রোল নম্বর দেখতে পাই। বিষয়টি নিয়ে আমাদের সন্দেহ জাগলে তার প্রবেশপত্রের সাথে উত্তরপত্র যাচাই করে সেখানে গড়মিল পেয়ে তাকে প্রশাসনকে জানাই।’

অভিযোগের প্রেক্ষিতে প্রশাসন ওই দুই পরীক্ষার্থীকে আটক করে। অভিযুক্ত পরীক্ষার্থী মধ্যে মোহাম্মদ মিজান উদ্দিন জানায়, তার দাখিলের রোল নং ২৩৫১০১, উচ্চ মাধ্যমিকের রোল নং ৩০৮৯৪৭। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ৯৯১তম স্থান অধিকার করেন, তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তির যোগ্যতা অর্জন করেন। তবু তার বন্ধু মো. মিজানুর রহমানের হয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে আসেন।

অভিযুক্ত ঢাবিতে চান্স পাওয়া শিক্ষার্থী মো. মিনহাজ উদ্দিনের উত্তরপত্র যাচাই করে দেখা যায়, তিনি প্রথমে তার রোল নম্বর ২৫১০৮৬ লিখলেও পরে তা মুছে মো. মিজানুর রহমানের রোল নম্বর ২৫৫৮৮৮ লিপিবদ্ধ করে উত্তরপত্র পূরণ করেন। কিন্তু এটি করতে গিয়ে কলমের কালি অস্পষ্টভাবে উত্তরপত্রে বিক্ষিপ্ত হয়ে যায়।

‘বি’ ইউনিটের আহবায়ক ড. জি. এম. মনিরুজ্জামান বলেন, আবেদনকারী ২৪ হাজার ২৩২ জনের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ১৪ হাজার ৮৪৭ জন যা মোট ভর্তি আবেদনকারীর ৬১ শতাংশ। একটি প্রক্সির ঘটনা ছাড়া আর কোনো কেন্দ্রে কোনো রকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

(ঢাকাটাইমস/৯নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :