অবৈধ ভিওআইপির ৪২ হাজার সিম জব্দ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৮, ১৪:০০

ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন আবাসিক এলাকায় অভিযান চালিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) বিভিন্ন মোবাইল অপারেটরের ৪২ হাজার ১৫০ টি সিম ও প্রায় ১ কোটি ২৩ লাখেরও বেশি টাকার অবৈধ ভিওআইপি সরঞ্জাম জব্দ করেছে। ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে ২৪ ব্যক্তিকে আটক করা হয়েছে।

১৪ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়।

এই অভিযান সম্পর্কে বিস্তারিত জানাতে রবিবার বিটিআরসির সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক জানান, র‌্যাবের সহযোগিতায় ঢাকার ধানমন্ডি, তেজগাঁও, কদমতলী, সিদ্ধিরগঞ্জ, পল্লবী ও মিরপুর এবং চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী, পাঁচলাইশ, বাকলিয়া, চকবাজার, চান্দগাঁও, সদরঘাট ও হালিশহর এলাকায় অভিযান চালিয়ে অবৈধ ভিওআইপি সামগ্রী উদ্ধার করা হয়। অভিযানে যেসব অবৈধ যন্ত্রপাতি ও সরঞ্জামাদি জব্দ করা হয়েছে এর মাধ্যমে দেশের বাৎসরিক ৮৬৭ কোটি টাকার রাজস্ব ক্ষতি হতো।

তিনি আরো জানান, অভিযানে মোবাইল অপারেটর রবির ১৬ হাজর ৮১২টি, টেলিটকের ১৫ হাজার ৯৩৯টি ,বাংলালিংকের ৬ হাজার ১৭ টি, গ্রামীণফোনের ৩ হাজার ২২৩টি সিমসহ ৪২ হাজার ১৫০টি সিম জব্দ করা হয়। এছাড়া, অবৈধ ভিওআইপি কাজে ব্যবহৃত বিভিন্ন ধরণের সিম পোর্ট বিশিষ্ট সর্বমোট ১৪৮টি জিএসএম (সিমবক্স) গেটওয়ে, ২৬৭৭ টি মডেম ও অন্যান্য আনুষঙ্গিক মালামাল জব্দ করা হয়েছে।

এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে ২৪ ব্যক্তিকে আটক করা হয়েছে। এদের বিরুদ্ধে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন থানায় মামলা দায়ের করা হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, অবৈধ ভিওআইপির বিরুদ্ধে বিটিআরসি চলমান অভিযানের অংশ হিসেবে ঢাকা ও চট্টগ্রামে এই অভিযানগুলো পরিচালনা করা হয়। একাজে অবৈধ ভিওআইপ স্থাপনে শনাক্তকরণে সর্বাধুনিক ও আর্ন্তজাতিক মানের সিমবক্স এর সু-নিদির্ষ্ট স্থান (পিন পয়েন্ট) প্রযু্ক্তি ব্যবহার করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অভিযানে সম্পৃক্ত আইনপ্রয়োগকারী সংস্থা, আন্তর্জাতিক কল আদান-প্রদানে সংশ্লিষ্ট-আইজিডব্লিউ অপারেটরস ফোরাম (আইওএফ) ও বিভিন্ন মোবাইল অপারেটরস-এর উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা