আ.লীগের ফরম নিলেন ফরাসউদ্দিনও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০১৮, ১৯:০৮ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৮, ১৪:০৫

নৌকা প্রতীকে প্রার্থী হওয়ার আশায় আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

ক্ষমতাসীন দলের ফরম বিক্রির তৃতীয় দিনে রবিবার সকালে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডি কার্যালয় থেকে ফরম নেন বিশিষ্ট এই অর্থনীতিবিদ।

ফরাসউদ্দিন হবিগঞ্জ-৪ আসন থেকে ভোটে লড়তে চান। এই আসনের বর্তমান সংসদ সদস্য মাহবুব আলী।

আগামী ২৩ ডিসেম্বরের ভোটকে সামনে রেখে শুক্রবার থেকে মনোনয়নপ্রত্যাশীদের কাছে এই ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। প্রথম দিন খুব বেশি চমক না থাকলেও দ্বিতীয় দিন থেকেই বিভিন্ন খাতের তারকা আর বিশিষ্ট ব্যক্তিদের ফরম কেনা বা কেনার সিদ্ধান্ত নেয়ার খবর আসে।

দ্বিতীয় দিন জানা যায়, ফরম নেবেন জাতীয় ক্রিকেট দলের সদস্য মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, ফরাস উদ্দিনরা। এর মধ্যে সাকিবকে শেষ মুহূর্তে ফোন করে আপাতাত ভোট থেকে দূরে থাকার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। তবে অন্য দুই জনই আজ মনোনয়ন ফরম কেনেন।

হবিগঞ্জ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন চৌধুরী অসীম ঢাকা টাইমসকে বলেন, ‘তিনি (ফরাসউদ্দিন) সকাল ১১টায় নিজে ফরম কেনেন; দুপুরে নিজ হাতে ফরম পূরণ করে আমাদের হাতে দিলে আমরা কেন্দ্রীয় দপ্তরে জমা দিয়েছি।’

সাবেক ছাত্রলীগ নেতা ইমরুল কায়েস ইমু বলেন, ‘ফরাস উদ্দিন আহমেদ একজন স্বজ্জন ব্যক্তি হিসেবে এলাকায় পরিচিত। তাকে মনোনয়ন দিলে তিনি বিপুল ভোটে এ আসনে জয় লাভ করবেন। দলের সকল পর্যায়ের নেতাকর্মীরা তাঁর পক্ষে কাজ করবেন।’

১৯৪২ সালের ১৮ এপ্রিল হবিগঞ্জের মাধবপুরে জন্ম নেন ফরাস। ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্মাতক এবং পরের বছর স্নাতকোত্তর করেন তিনি। এরপর যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতির প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু ফরাস উদ্দিনের। পরে পরিকল্পনা, শিল্প ও অর্থ মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ১৯৭৩ থেকে ৭৫ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত সহকারী ছিলেন।

কর্মজীবনে নানা দায়িত্ব পালন শেষে ১৯৯৭ সালে জাতীয় শিক্ষা কমিটির সদস্য মনোনীত হন এই অর্থনীতিবিদ। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্যও ছিলেন তিনি।

১৯৯৮ সালে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর হয়ে তিন বছর দায়িত্ব পালন করেন ফরাসউদ্দিন।

ঢাকাটাইমস/১১নভেম্বর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :