‘মহানবীর অনুসরণেই মানবজাতির মুক্তি’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৮, ২৩:২৪

‘মহানবী (সা.) ছিলেন পরশমণি। তার সুমহান ছোঁয়ায় বিশ্ব পেয়েছিল মানবতা ও সাম্য-মৈত্রীর সফল পাঠ। তার পরিপূর্ণ অনুসরণেই মানবজাতির মুক্তিলাভ সম্ভব।’

গত ৯ নভেম্বর কাতার আলনূর কালচারাল সেন্টার আয়োজিত ‘নবী মোর পরশমণি’ শীর্ষক আলোচনায় বক্তারা এসব কথা বলেন। দোহার বিন জায়েদ সেন্টারে অনুষ্ঠিত এ আলোচনায় সভাপতিত্ব করেন আলনূর নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর। আর উপস্থাপনায় ছিলেন সালেহ নূরুন্নবী।

নবী জীবনের ওপর বক্তব্য দেন মাওলানা নুরুল আমিন ও প্রকৌশলী মুনিরুল হক। আলোচনায় অংশ নেন আব্দুল মতিন পাটোয়ারি, শাহজাহান সাজু, অধ্যাপক আমিলুক হক ও প্রকৌশলী এম এ মুকিত। মহিলা কর্নারে আলোচনা করেন মাওলানা মাহমুদা। আব্দুল মতিন পাটোয়ারির সদ্য মরহুম পিতার মাগফেরাত কামনায় মোনাজাত করেন মাওলানা গোলাম রাব্বানী।

মাতা-পিতার সেবায় মহানবী (সা.) নির্দেশনা বিষয়ে আলোকপাত করেন মাওলানা নুরুল আমিন। তিনি বলেন, রাসুল (সা.) আল্লাহর ইবাদতের পর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন মাতা-পিতার সন্তুষ্টি অর্জনকে। মাতা-পিতার সন্তুষ্টি বিধানেই আল্লাহর সন্তুষ্টি অর্জন সম্ভব। তিনি আক্ষেপ করে বলেন, পরিবারে আজ মহানবী (সা.) এর শিক্ষা ও আদর্শের চর্চা না থাকায় সন্তান আজ পিতা-মাতাকে বোঝা মনে করছে। তাদের বৃদ্ধনিবাসে পাঠাচ্ছে। এ অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির অবসানে সিরাতে রাসুলের অধ্যায়ন ও অনুশীলন একান্ত প্রয়োজন।

মহানবী (সা) এর কর্মময় যৌবনকাল বিষয়ে তথ্যবহুল আলোচনা করেন প্রকৌশলী মুনিরুল হক। তিনি বলেন, দ্বন্দ্ব ও সংঘাতে জর্জরিত মক্কার অসহায় মানুষদের কল্যাণে হিলফুল ফুজুল গঠন ছিল রাসুলের যৌবনকালের অন্যতম সফল প্রয়াস। মা খাদিজা (রা) এর ব্যবসা প্রতিষ্ঠানের সফল পরিচালনার মাধ্যমে তার কর্মজীবনের অভিষেক হয়েছিল। অনুপম চরিত্র, অতুলনীয় বিশ্বস্ততা ও সততার জন্য তিনি আল আমিন খেতাবে ভূষিত হয়েছিলেন। ২৫ বছর বয়সে ৪০ বছরের মহীয়সী খাদিজার সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। প্রায় ১১ জন নারীর সাথে দাম্পত্য জীবন কাটানো মোহাম্মদ (সা.) ছিলেন এক আদর্শ স্বামী। সন্তান-সন্ততির কল্যাণে স্নেহবান পিতার দায়িত্বশীল ভূমিকায় ছিলেন তিনি। তারুণ্যের পুণ্যময় বিকাশে রাসুলের নীতিমালা অনুযায়ী জাতীয় যুবনীতি প্রণয়ন ও প্রচলন সময়ের দাবি।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত